করোনার ভ্যাকসিন আগস্টেই, ব্যবহার ইনহেলারে: অক্সফোর্ড গবেষক

0
278

যুক্তরাজ্যের অক্সফোর্ড ইউনিভার্সিটির গবেষকদের তৈরি করোনার ভ্যাকসিন আগামী আগস্ট মাসেই পাওয়া যেতে পারে। আর সেটি ব্যবহার করা যাবে ইনহেলারের মাধ্যমে। সম্প্রতি অক্সফোর্ডের সেন্টার ফর পারসোনালাইজড মেডিসিনের প্রফেসর অ্যাড্রিয়ান হিল একটি অনলাইন বক্তব্যে এ তথ্য জানিয়েছেন।

হিল জানান, তারা যে ভ্যাকসিন তৈরি করছেন তা করোনা নির্মূলে সক্ষম হবে বলে ৮০ শতাংশ আত্মবিশ্বাসী গবেষকরা।

ভ্যাকসিন তৈরির প্রকল্পে নেতৃত্ব দেয়া এ আইরিশ বিজ্ঞানী বলেন, এটি (ভ্যাকসিন) আগস্টের দিকেই আসতে পারে। তবে সংক্রমণের হার খুব বেশি কমে গেলে এক্ষেত্রে বিলম্বের সম্ভাবনা রয়েছে।

প্রফেসর হিল আগেও সতর্ক করেছিলেন, যুক্তরাজ্যে করোনা সংক্রমণের হার দ্রুত কমে গেলে তাদের গবেষণাও পিছিয়ে যেতে পারে। পর্যাপ্তসংখ্যক রোগী না পেলে ট্রায়ালে ভ্যাকসিনের কার্যকারিতা বোঝা কঠিন হয়ে যায়।

jagonews24

গত এপ্রিলে শিশু ও ৫৫ বছর বয়সোর্ধ্বসহ ১০ হাজার ২৬০ জনের ওপর অক্সফোর্ডের ভ্যাকসিনের দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল শুরু হয়েছে।

ব্রিটিশ ফার্মাসিউটিক্যাল কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা ঘোষণা দিয়েছে, অক্সফোর্ডের সঙ্গে যৌথ উদ্যোগে তৈরি তাদের ভ্যাকসিনটি কার্যকর প্রমাণিত হলেই ২০০ কোটি ডোজ তৈরি করা হবে।

প্রফেসর হিল জানিয়েছেন, ভ্যাকসিনটি ইনহেলারে রূপ নিতে পারে।

ইতোমধ্যে যুক্তরাজ্যে ১০ কোটি ডোজ সরবরাহে সম্মত হয়েছে অ্যাস্ট্রাজেনেকা। করোনার ভ্যাকসিন সরবরাহে যুক্তরাষ্ট্রের সঙ্গে ১০০ কোটি মার্কিন ডলারের চুক্তিও করেছে তারা।

সূত্র: দ্য আইরিশ পোস্ট

আপনার মতামত লিখুন :