দুই দিনেই ‘করোনা ট্রেসার বিডি’ ডাউনলোড লাখ ছাড়ালো

0
261

করোনা ভাইরাসের বিস্তার রোধে পরীক্ষামূলকভাবে চালু হয়েছে ‘করোনা ট্রেসার বিডি’ অ্যাপ। বৃহস্পতিবার অ্যাপটি উন্মুক্ত করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

৪ জুন গুগল প্লে স্টোরে প্রকাশ করার মাত্র দুই দিনেই ‘করোনা ট্রেসার বিডি’ অ্যাপের ডাউনলোড এক লাখ ছাড়িয়েছে।

৬.১ মেগাবাইট সাইজের অ্যাপটি এখন ১.০.১১ ভার্সনে পাওয়া যাচ্ছে। পরীক্ষামূলকভাবে চালু হওয়া অ্যাপটির আপডেট ভার্সন খুব শিগগিরই পাওয়া যাবে বলে জানা গেছে।

এখনই পর্যন্ত ৯৫১ জন্য ব্যবহারকারি অ্যাপটি সম্পর্কে গুগল প্লে স্টোরে রিভিউ দিয়েছেন। ব্যবহার বিবেচনায় অ্যাপটির রেটিং ৩.৮।

তথ্যপ্রযুক্তি বিভাগ বলছে, করোনায় আক্রান্ত রোগীদের সংস্পর্শে আসা ব্যাক্তিদের শনাক্তে ‘করোনা ট্রেসার বিডি’ অ্যাপস গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

ব্লুটুথ ও জিপিএসের মাধ্যমে ব্যবহারকারীর বিভিন্ন তথ্য বিশ্লেষণ করে অ্যাপসটি জানিয়ে দেবে তিনি করোনা আক্রান্ত কারো কাছাকাছি ছিলেন কিনা। এর পাশাপাশি ব্যবহারকারীরা পাবে বিভিন্ন পরামর্শ।

অ্যাপস তৈরিতে কাজ করেছে আইসিটি বিভাগ, স্বাস্থ্য অধিদপ্তর, আইইডিসিআর, এটুআই, মোবাইল গেইম অ্যাপ্লিকেশনস্ প্রকল্প এবং অনলাইন প্ল্যাটফর্ম – সহজ।

করোনা মহামারির বিস্তার রোধে করোনা ট্রেসার বিডি অ্যাপটি অন্যতম কার্যকর সমাধান হতে পারে। দেশের সকল নাগরিকদের নিজেদের সুরক্ষিত রাখতে করোনা ট্রেসার বিডি অ্যাপটি ব্যবহার করে কোভিড-১৯ মহামারির বিস্তার রোধে সকলকে এগিয়ে আসার আহবান জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

নির্ধারিত সময়ের মধ্যে যেকোনো অ্যাপ ব্যবহারকারি কোভিড-১৯ পজেটিভ শনাক্ত হলে তার কাছাকাছি আসা অন্য অ্যাপ ব্যবহারকারিদের স্বয়ংক্রয়িভাবে সম্ভাব্য ঝুঁকি ও করণীয় সম্পর্কে জানানো হবে।

অ্যাপটি এখান থেকে ডাউনলোড করা যাবে।

আপনার মতামত লিখুন :