শিক্ষার্থীদের ৬ মাসের টিউশন ফি মওকুফের দাবি

0
110

মহামারি করোনাভাইরাস পরিস্থিতিতে ছয় মাসের টিউশন ফি মওকুফের দাবি জানিয়েছে অভিভাবক ঐক্য ফোরাম। অভিভাবকদের ওপর বাড়তি মানসিক ও আর্থিক চাপ কমাতে এমন দাবি তোলা হয়েছে।

বুধবার (১০ জুন) শিক্ষামন্ত্রী বরাবর অভিভাবক ঐক্য ফোরামের পক্ষ থেকে আবদেন পাঠানো হয়েছে।

আবেদনে বলা হয়েছে, শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব গ্রহণের পর আপনি (শিক্ষামন্ত্রী) শিক্ষাক্ষেত্রে অনেক গুণগত পরিবর্তন সাধন করেছেন যা সর্বমহলে প্রশংসিত। আপনার নেতৃত্বে বাংলাদেশের শিক্ষা ব্যবস্থা যখন এগিয়ে যাচ্ছিল তখন করোনাভাইরাস বিশ্বকে থামিয়ে দিয়েছে। আমাদের দেশে করোনাভাইরাস রোগী শনাক্ত হওয়ার পর মানুষের জীবন বাঁচানো এবং স্বাস্থ্যের কথা বিবেচনা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আপনার (শিক্ষামন্ত্রী) নির্দেশে ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে।

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণার পর ২৬ মার্চ থেকে সমগ্র দেশে সাধারণ ছুটি ঘোষণা করা হয়। জনগণের স্বাস্থ্য ও জীবনের নিরাপত্তার জন্য কয়েক দফায় ছুটি বাড়ানো হয়। করোনাভাইরাসে র সংক্রমণে জনজীবন বিপর্যস্ত ও স্থবির হয়ে পড়েছে।

এতে আরও বলা হয়েছে, করোনা পরিস্থিতিতে কর্মহীন হয়ে পড়েছেন অনেক পেশাজীবী ও চাকরিজীবী অভিভাবক। সমাজের নিম্নবিত্ত, নিম্ন মধ্যবিত্ত ও মধ্যবিত্ত শ্রেণির মানুষদের জীবিকা নির্বাহ করা অত্যন্ত কষ্টকর। সন্তানদের লেখাপড়ার ব্যয়ভার বহন করতে অভিভাবকদের অধিকতর কষ্ট হওয়ায় অনেক শিক্ষার্থীর লেখাপড়া বন্ধ হওয়ার সম্ভাবনা আছে। করোনা মহামারির দুর্যোগের মুহূর্তে শিক্ষার্থীদের টিউশন ফি পরিশোধ করা অভিভাবকদের পক্ষে অসম্ভব হয়েছে।

এ অবস্থায় বর্তমান মহামারি করোনাকালীন দুর্যোগের বিষয়টি বিবেচনা করে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়নরত শিক্ষার্থীদের মার্চ থেকে আগস্ট পর্যন্ত ৬ মাসের টিউশন ফি মওকুফ করে নির্দেশ প্রদানের আহ্বান জানানো হয়েছে।

আপনার মতামত লিখুন :