গরমে যা সঙ্গে রাখবেন

0
157

গরমের তীব্রতায় অতিষ্ঠ জনজীবন। তাই বলে ঘরে চুপটি করে বসে থাকার জো নেই। কাজের প্রয়োজনে প্রতিদিনই আমাদের বাইরে বের হতে হয়। এ সময়টা প্রচুর ধুলোরও। রোদের তাপটাও বেশি থাকে। সে কারণে ত্বকের সমস্যাসহ নানা রকম শারীরিক সমস্যা দেখা দেয়। কিন্তু একটু সচেতন হলেই এ সময় ভালো থাকা যায়। প্রতিদিন বাইরে বের হওয়ার আগে ঠিক করে নিতে হবে কাল আপনার কী কাজ, রোদের তাপে কতক্ষণ থাকতে হবে। সে অনুযায়ী সকালে বের হওয়ার আগে প্রস্তুতি নিয়ে নিন-

বেরোনোর সময় একটু বড় হ্যান্ডব্যাগ ব্যবহার করতে পারেন। প্রতিদিন বের হওয়ার আগে মনে করে ব্যাগে একটি ছাতা নিন। রাখতে পারেন এক প্যাকেট ওয়েট টিস্যু। একটি ছোট ফেস ওয়াস এবং ময়েশ্চারাইজার লোশন।

রোদের তীব্রতা থেকে বাঁচতে বাইরে বের হওয়ার আগে সানগ্লাস নিতে ভুলবেন না।বাইরে বের হওয়ার আগে সানস্ক্রিন লোশন লাগিয়ে নিতে পারেন। ২ ঘণ্টা পর পর মুখ পরিষ্কার করে নিতে হবে।

এ সময় চুল বেশি ক্ষতিগ্রস্ত হয়। তাই সরাসরি রোদের প্রভাব থেকে চুলকে দূরে রাখার চেষ্টা করুন। বাইরে বের হওয়ার আগে চুল অবশ্যই শুকিয়ে নেবেন। এ সময় চুল ছেড়ে বাইরে বের হওয়া ঠিক নয়। কারণ রোদে পুড়ে চুলের ডগা ফেটে যেতে পারে। তাছাড়া ধুলাবালির কারণে খুশকি হতে পারে। এ সময়টা মাথায় স্কার্ফ ব্যবহার করতে পারেন। ছেলেরা ক্যাপ বা হ্যাট ব্যবহার করুন।

কাজের ফাঁকে মাঝে মধ্যে পানির ঝাপটা দিয়ে মুখটা পরিষ্কার করে নিতে পারেন। এরপর ত্বকে ময়েশ্চারাইজার লাগাতে হবে। যদি মুখ ক্লিন করার সুযোগ না থাকে তবে ভেজা টিস্যু দিয়ে মুখ মুছে নিতে পারেন।

খাবার পানির পরিবর্তে নিতে পারেন স্যালাইন পানি কিংবা লেবুর শরবত। শরীরের ক্লান্তি দূর করতে এবং সুস্থ রাখতে এটি খুব প্রয়োজন। ব্যাগে রেখে দিন খাবার স্যালাইনের কয়েকটি প্যাকেট।

ঘামের গন্ধ এড়াতে ডিওপারফিউম ব্যবহার করতে পারেন।

যা কিছুই করুন না কেন, একটু সচেতনতাই পারে এসময় আপনাকে সুস্থ রাখতে। দীর্ঘক্ষণ রোদ এড়িয়ে চলুন এবং বাইরে বের হওয়ার আগে হাতব্যাগে এ সময়ের প্রয়োজনীয় জিনিসগুলো গুছিয়ে নিন।

আপনার মতামত লিখুন :