মৃত্যুতে শীর্ষ ৯-এ ভারত, জরুরি পরিস্থিতির জন্য তৈরি থাকার নির্দেশ

0
170

করোনাভাইরাসে মৃত্যুতে এশিয়ার দেশগুলোর মধ্যে আগেই শীর্ষে উঠেছিল ভারত, এবার গোটা বিশ্বের মধ্যেই তালিকার নয় নম্বরে উঠে এসেছে তারা। মৃত্যুর হিসাবে বর্তমানে যুক্তরাষ্ট্র, ব্রাজিল, যুক্তরাজ্য, ইতালি, ফ্রান্স, স্পেন, মেক্সিকো ও বেলজিয়ামের পরেই রয়েছে ভারত।

ভারতীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় প্রাণ হারিয়েছেন ৩১১ জন। এ নিয়ে সেখানে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৯ হাজার ১৯৫ জন।

গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন রোগী শনাক্ত হয়েছেন ১১ হাজার ৯২৯। ফলে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩ লাখ ২০ হাজার ৯২২ জন। আক্রান্তের সংখ্যার হিসাবে বর্তমানে বিশ্বের মধ্যে চতুর্থ ভারত। তাদের চেয়ে শুধু যুক্তরাষ্ট্র, ব্রাজিল ও রাশিয়াতেই বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন।

india-1

গত কয়েক সপ্তাহ ধরে ভারতে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনার সংক্রমণ। এখন সেখানে প্রতি ১৭.৪ দিনে দ্বিগুণ হচ্ছে আক্রান্তের সংখ্যা। আগামীতে এই পরিস্থিতি আরও ভয়াবহ হতে পারে আশঙ্কা থেকে রাজ্যগুলোকে জরুরি পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

শনিবার ভারতের জ্যেষ্ঠ মন্ত্রী ও কর্মকর্তাদের সঙ্গে জরুরি বৈঠক করেছেন ভারতীয় প্রধানমন্ত্রী৷ নমুনা পরীক্ষার হার বৃদ্ধির পাশাপাশি হাসপাতালের বেড এবং চিকিৎসা পরিষেবা বাড়ানোর সম্ভাব্য উপায় নিয়ে আলোচনা করেছেন তারা৷ বিশেষ করে বড় শহরগুলোতে সংক্রমণ দ্রুত ছড়িয়ে পড়ায় অঞ্চল বিশেষ হাসপাতাল এবং বেডের সম্ভাব্য চাহিদা অনুযায়ী তালিকা তৈরির নির্দেশ দেয়া হয়েছে।

সূত্র: এনডিটিভি, ইন্ডিয়া টাইমস

আপনার মতামত লিখুন :