সংবাদপত্র শিল্পকে বাঁচিয়ে রাখতে হবে

0
48

মানুষের স্বাধীনতা ও রাষ্ট্র বিনির্মাণে সংবাদপত্রের অবদান অপরিসীম উল্লেখ করে এ শিল্পকে সরকারি প্রণোদনা ও সবার সহযোগিতায় বাঁচিয়ে রাখার আহ্বান জানিয়েছে জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডি।

সোমবার দলটির সভাপতি আ স ম আবদুর রব ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ছানোয়ার হোসেন তালুকদার এক বিবৃতিতে বলেছেন, বাঙালির স্বাধীনতা ও জাতি রাষ্ট্র বিনির্মাণে সংবাদপত্রের অবদান অপরিসীম।

বলা হয়, বাঙালির আন্দোলন-সংগ্রামের মানস গঠনেও সংবাদপত্রের তাৎপর্যপূর্ণ ভূমিকা রয়েছে। গণতন্ত্রের চতুর্থ স্তম্ভ হিসেবে কোনো কোনো ক্ষেত্রে বর্তমানে অদৃশ্য চাপের কারণে সংবাদপত্র যথাযথ ভূমিকা রাখতে না পারলেও সংবাদপত্রের অপরিহার্যতা অস্বীকার করা যায় না। ভবিষ্যৎ গণতান্ত্রিক ও মানবিক বাংলাদেশ বিনির্মাণে সংবাদপত্রের ভূমিকা অনিবার্য। উপরন্তু সংবাদপত্র আমাদের নিত্যদিনের চেতনার সঙ্গী।

তারা বলেন, বিশ্বায়ন ডিজিটাল মিডিয়ার যুগে সংবাদপত্র সংকটে পড়েছে। করোনা পরিস্থিতিতে পত্রিকাগুলোর বিজ্ঞাপন শূন্যের কোঠায় নেমে এসেছে, পত্রিকার গ্রাহক ব্যাপকভাবে কমে যাচ্ছে। সংবাদপত্রে কর্মরত সাংবাদিকরা কর্মহীন হয়ে পড়ছে। কোনো কোনো পত্রিকার প্রিন্ট ভার্সন বন্ধ হয়ে যাচ্ছে। সংবাদপত্র মালিকদের সংগঠন ‘নোয়াব’ এই খাতে সরকারের কাছে প্রণোদনাও চেয়েছে।

সংবাদপত্র শিল্প বাঁচানোর জন্য নিউজপ্রিন্ট আমদানিতে শুল্ক কমানো,আয়কর প্রত্যাহার, বিজ্ঞাপন আয়ের উপর উৎসে কর কমানোসহ সরকারি ব্যাপক প্রণোদনা প্রদানের দাবি জানাচ্ছি।

নেতারা বলেন, আমাদের অগ্রগতি স্থিতিশীলতা ও উন্নত সমাজ বিনির্মাণের প্রয়োজনেই গণতন্ত্রের চতুর্থ স্তম্ভ সংবাদপত্র শিল্পকে স্বাধীন ও সত্য সংবাদ পরিবেশনের স্বার্থে বাঁচিয়ে রাখতে হবে। এ লক্ষ্যে সরকার এবং সকলকে এগিয়ে আসার আহ্বান জানাচ্ছি।

আপনার মতামত লিখুন :