আনন্দে রাখবে যে ৫ টি কাজ

0
203

আনন্দে থাকার জন্য কী দরকার? কী ভাবছেন, তালিকাটি অনেক দীর্ঘ হবে? মোটেই তা নয়। বেশি নয়, মাত্র ৫টি অভ্যাস আপনার জীবনকে আনন্দময় করে তুলতে পারে। খুব অল্প সময় ব্যয় করে এই পাঁচটি কাজ করলেই আনন্দের অভাব হবে না খুব একটা। কী সেই কাজ? চলুন জেনে নেয়া যাক-

১. সারা দিনে ৫ মিনিট ধ্যান করুন। নিজের মনকে কাঁটাছেড়া না করে ধ্যান করুন ৫ মিনিট। দু`সপ্তাহ প্রতিদিন এই অভ্যাস করে দেখুন, সুফলটা হাতেনাতেই পাবেন।

২. অবসর সময় বের করে নিজের সবচেয়ে পছন্দের গানগুলি শোনার চেষ্টা করুন। মনোবিদরা বলছেন, এই অভ্যাস মনকে চাঙ্গা করে দেয়। মেজাজও ভালো থাকে।

৩. সপ্তাহে অন্তত একবার অফিসের কোনও সহকর্মীর কাজের মন থেকে প্রশংসা করুন। দেখবেন অফিসের পরিবেশটাই আপনার কাছে ক্রমেই ভালো লাগার জায়গা হয়ে উঠবে।

৪. অবসরে ঘরের ওয়ার্ডরোব থেকে এমন কিছু বেছে নিন, যা মন ভালো করে দেয়। যেমন ধরুন, আপনার কোনও ভালো স্মৃতি বা সাফল্যের দিনের অ্যালবাম, ছোটবেলার ছবি ইত্যাদি। এমন কিছু জামাকাপড় পড়ুন, যা আপনার মন ভালো রাখে।

৫. ঘুমাতে যাওয়ার আগে একটি নোটবইতে এমন ৫টি বিষয় লিখে রাখুন যেগুলোর জন্য আপনি জীবনের কাছে কৃতজ্ঞ। ১ মাস এরকম অভ্যাস করে দেখলে, জীবনে একটা শুভ পরিবর্তন নিজেই টের পাবে।

মডেল: মোঃ এমদাদ হোসেন

আপনার মতামত লিখুন :