করোনা চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরোকুইন নিয়ে গবেষণা স্থগিত রাখল হু

0
124

করোনাভাইরাস চিকিৎসায় ম্যালেরিয়ার ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইন নিয়ে গবেষণা স্থগিত রাখার ঘোষণা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

জাতিসংঘের এই স্বাস্থ্য সংস্থাটি বলছে, এতদিন গবেষণায় যা দেখা গেছে, তা হলো হাসপাতালে ভর্তি কোভিড-১৯ রোগীদের মৃত্যুহার কমাতে কার্যকরী বলে প্রমাণিত হয়নি হাইড্রোক্সিক্লোরোকুইন। তাই এর গবেষণা স্থগিত রাখা হয়েছে।বুধবার এক বিবৃতিতে এ ঘোষণা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

ম্যালেরিয়া, লুপাস ও বাতের চিকিৎসায় কার্যকরী বলে দীর্ঘদিন ধরে ব্যবহৃত হয়ে আসছে হাইড্রোক্সিক্লোরোকুইন। তবে কোভিড-১৯ প্রতিরোধ ও কোভিডজনিত মৃত্যুহার কমাতে হাইড্রোক্সিক্লোরোকুইন কার্যকরী কি-না, তার প্রমাণ পেতে শুরু হয় গবেষণা। কিছু গবেষণায় এ বিষয়ে ইতিবাচক মন্তব্য এলে ব্যাপক আগ্রহ তৈরি হয় এই ওষুধটি ঘিরে। তবে এখন পর্যন্ত কোভিড-১৯ প্রতিরোধে কার্যকরী প্রমাণিত হয়নি হাইড্রোক্সিক্লোরোকুইন।

তবে হাইড্রোক্লোরোকুইন কোভিড-১৯ প্রতিরোধে সহায়ক কি-না বা যারা ইতোমধ্যে এই ভাইরাস থেকে সুস্থতা লাভ করেছেন তাদের ক্ষেত্রে সহায়ক হবে কি-না, সে বিষয়ে অন্যান্য গবেষণাকে এ সিদ্ধান্ত বাধাগ্রস্ত করবে না বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এর আগে করোনাভাইরাসের সম্ভাব্য চিকিৎসা হিসেবে হাইড্রোক্সিক্লোরোকুইনের ক্লিনিক্যাল ট্রায়াল অস্থায়ীভাবে স্থগিত করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সম্প্রতি হাইড্রোক্সিক্লোরোকুইনের কার্যকারিতা নিয়ে চিকিৎসাবিষয়ক সাময়িকী ‘ল্যানসেট’-এ প্রকাশিত নেতিবাচক ফলাফলের পর গত ২৫ মে ডব্লিউএইচও এর পরীক্ষা বন্ধ করে দেয়।

‘ল্যানসেট’ সাময়িকীতে প্রকাশিত নিবন্ধে বলা হয়, হাইড্রোক্সিক্লোরোকুইন কোভিড-১৯ রোগীদের মৃত্যুর ঝুঁকি বাড়িয়ে দেয় এবং হৃদপিণ্ডজনিত সমস্যা তৈরি করে। এর পরপরই এ সিদ্ধান্ত নেয়ার কথা ভার্চ্যুয়াল প্রেস কনফারেন্সে জানান বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক তেদরোস আধানোম গেব্রেয়াসুস।

সূত্র : বিবিসি

আপনার মতামত লিখুন :