হবিগঞ্জে সাংবাদিকতার কিংবদন্তি মনসুর উদ্দিন আহমেদ ইকবাল

0
163
সৈয়দ আব্দুল মান্নান বাহুবল হবিগঞ্জ থেকে।।
হবিগঞ্জ সাংবাদিকতার কিংবদন্তি হিসেবে বেচে আছেন বর্নাঢ্য জীবনের অধিকারী এড, মনসুর উদ্দিন আহমেদ ইকবাল। তিনি একাধারে সাংবাদিক, শিশু সংগঠক,স্কাউটার,আইন জীবি,পরিবেশবাদী সহ বিভিন্ন কর্মকান্ডে অবদান রেখেছেন।তিনি আইন পেশায় আত্মনিয়োগ করার পর থেকে গরীব অসহায় মানুষকে বিনা পয়সায় আইন সহায়তা দিয়ে যাচ্ছেন।
হবিগঞ্জ প্রেসক্লাবের প্রতিষ্টাতা সভাপতি, সিনিয়র আইনজীবী  মোহাম্মদ  মনসুর উদ্দিন আহমেদ ইকবাল ১৯৬৯ সাল থেকে অদ্যাবদি ‘দৈনিক ইত্তেফাক’এর’হবিগঞ্জ জেলা প্রতিনিধি হিসেবে কাজ করছেন। ১৯৮১ সাল থেকে ২০১০ সন পর্যন্ত ইংরাজি দৈনিক দি নিউ নেশনএর জেলা প্রতিনিধি, ১৯৬৮ -২০০২ ও ২০০৭ এবং ২০০৮ সাল পর্যন্ত দীর্ঘ ১৮ বছর বাংলাদেশ টেলিভিশনের হবিগজ্ঞ সংবাদদাতা হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৬৮ সালে সিলেটের প্রাচীনতম ‘সাপ্তাহিক যুগভেরী’ পত্রিকার মহকুমা সংবাদদাতা হিসেবে তিনি সাংবাদিকতা শুরু করেন। সাংবাদিকতায় অবদানের জন্য আইডিই,মনমোহন, ডক্টর মুমিনুল, রাগীব রাবেয়া,নাট্য ভাস্কর পদক ও সম্মাননা লাভ করেছেন।
২০০৬ সালে বাংলাদেশ সাংবাদিক সমিতি জাতীয় সম্মেলনে তাকে কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি নির্বাচিত করা হয়। দীর্ঘকাল তিনি হবিগনজ মহকুমা ও জেলা স্কাউটস এর সহকারি কমিশনারের দায়িত্ব  পালন সহ ১৯৭৭ সন  থেকে হবিগনজ মুক্ত স্কাউটস  দলের সভাপতির দায়িত্ব পালন করছেন করছেন। কচিকাঁচার মেলা,শিশু একাডেমী,দি রোজেস,মহিলা  কলেজ,মানবাধিকার কমিশন, বাপা,নাটাব,গ্রেটার সিলেট  ডেভেলপমেন্ট কাউন্সিল (ইউ.কে) সহ সামাজিক  সাংস্কৃতিক  সংগঠনের সাথে জড়িত  থেকে দীর্ঘদিন ধরে সুনামের সহিত দায়িত্ব পালন করে যাচ্ছেন।
মনসুর উদ্দিন আহমেদ ইকবাল দীর্ঘ দিন ধরে আঞ্জুমান মফিদুল ইসলাম হবিগঞ্জ জেলার সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।বর্নাঢ্য প্রতিভার অধিকারী মনসুর উদ্দিন আহমেদ ইকবালের বলিষ্ঠ উদ্যোগে হবিগঞ্জ জেলায় সাংবাদিকতার সুদৃঢ় ভিত্তি গড়ে উঠেছে।
আপনার মতামত লিখুন :