লোকার্নো ফিল্ম ফেস্টিভালে চিত্রনাট্য নিয়ে মৌ-রীতি

0
118

বিশ্বের অন্যতম মর্যাদাপূর্ণ লোকার্নো ফিল্ম ফেস্টিভালে ওপেন ডোরস রিমোট কনসালটেন্সির আওতায় স্ক্রিপ্ট কনসালটেন্সি গ্রহণের সুযোগ পেলেন বাংলাদেশের চলচ্চিত্র নির্মাতা ও চিত্রনাট্যকার তাসমিয়াহ্ আফরিন মৌ ও চলচ্চিত্র সমালোচক ও চিত্রনাট্যকার সাদিয়া খালেদ রীতি।

এ বছর লোকার্নোর ওপেন ডোরস স্ক্রিপ্ট কনসালটেন্সিতে আবেদন করার পর তাদের যৌথভাবে লেখা ‘কাক’ বা ‘দ্য ক্রোস’ শিরোনামের চিত্রনাট্যটি নির্বাচিত হয়। দুই বছর সময় নিয়ে এটা লিখেছেন তারা। এই আয়োজনে মেন্টর হিসেবে আছেন মিগায়েল মাচালস্কি।

গত শতাব্দীর আশির দশকে ঢাকার এক যুবকের অতীত ও বর্তমান সময়ের টানাপোড়েনকে কেন্দ্র করে গড়ে উঠেছে চিত্রনাট্য ‘কাক’। যেখানে শহরে কাকেদের উপস্থিতি যুবকের নিজের অস্তিত্ব নিয়ে সংকট তৈরি করে। চলচ্চিত্রটি পরিচালনা করবেন তাসমিয়াহ্ আফরিন মৌ। তিনি জানান, চিত্রনাট্যের কাজ শেষ হলে স্থানীয় ও আন্তর্জাতিক পরিসরে প্রযোজক খুঁজবেন।

উল্লেখ্য, চিত্রনাট্য, যৌথ প্রযোজনা ও অর্থায়ন কৌশল, চলচ্চিত্র সম্পাদনা, আন্তর্জাতিক বিতরণ কৌশল এবং আইনি দিক ও চুক্তি— এই পাঁচটি আলাদা বিষয়ে কনসালটেন্সির জন্য পরিচালক ও প্রযোজকেরা আবেদন করতে পারেন। সাম্প্রতিক বছরগুলোতে এই প্রজেক্টে গুরুত্ব পাচ্ছে এশিয়ার কিছু দেশ। ফিচার বিভাগে আবেদন করতে পারবে আফগানিস্তান, বাংলাদেশ, ভুটান, মালদ্বীপ, নেপাল, পাকিস্তান, শ্রীলঙ্কা, কম্বোডিয়া, ইন্দোনেশিয়া, লাওস, মালয়েশিয়া, মঙ্গোলিয়া, মিয়ানমার, থাইল্যান্ড, ফিলিপাইনস ও ভিয়েতনাম।

লোকার্নো ওপেন ডোরস কনসালটেন্সির পরের আসরের জন্য আবেদন করা যাবে সোমবার থেকে বুধবার পর্যন্ত। আগস্টে নির্বাচিতদের নাম ঘোষিত হবে।

আপনার মতামত লিখুন :