পানির দাম বাড়ানোর ওপর নিষেধাজ্ঞা স্থগিতে ওয়াসার আপিল

0
45

সেবার মান না বাড়িয়ে ১ এপ্রিল থেকে পানির ২৫ শতাংশ দাম বাড়ানোর ওপর নিষেধাজ্ঞা দিয়ে হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে আবেদন করেছে ঢাকা ওয়াসা কর্তৃপক্ষ। সোমবার দুপুরে হাইকোর্টের দেওয়া আদেশ স্থগিত চেয়ে বিকেলে আপিল বিভাগে আবেদন করা হয়।

ওয়াসার এই স্থগিত আবেদনের ওপর আজই আপিল বিভাগের চেম্বার জজ আদালতে শুনানি হতে পারে। আবেদন করার বিষয়টি ওয়াসার প্রধান আইনজীবী ও রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম সাংবাদিকদের নিশ্চিত করেছেন।এর আগে আজ দুপুরে (১ এপ্রিল থেকে পানির ২৫ শতাংশ দাম বাড়ানোর ওপর) আগামী ১০ আগস্ট পর্যন্ত নিষেধাজ্ঞা জারি করে আদেশ দেন হাইকোর্ট। হাইকোর্টের বিচারপতি এম. ইনায়েতুর রহিমের অনলাইন বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে আজ ওয়াসার পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার অনিক আর হক ও অ্যাডভোকেট তানভীর আহমেদ। এর আগে ২৫ শতাংশ বাড়ানো ওই দামের ওপর নিষেধাজ্ঞা চেয়ে গত ১৫ জুন এ আবেদন করেন আইনজীবী মো. তানভীর আহমেদ।

আবেদনে স্থানীয় সরকার বিভাগের সচিব, আইন সচিব, ঢাকা ওয়াসা, পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষসহ সংশ্লিষ্টদের বিবাদি করা হয়েছে। স্থানীয় সরকার বিভাগ থেকে গত ২৬ ফেব্রুয়ারি পানির দাম বাড়িয়ে একটি অফিস আদেশ জারি করা হয়।এতে বলা হয়, আবাসিকে ঢাকা ওয়াসার সরবরাহ করা প্রতি এক হাজার লিটার পানির দাম ১১ টাকা ৫৭ পয়সা থেকে বাড়িয়ে ১৪ টাকা ৪৬ পয়সা করা হয়েছে।
এছাড়া বাণিজ্যিক সংযোগে প্রতি হাজার লিটার পানির দাম ৩৭ টাকা ৪ পয়সা থেকে বাড়িয়ে ৪০ টাকা করা হয়।

গত ১ এপ্রিল থেকে ঢাকা ওয়াসা আবাসিক গ্রাহকদের পানির বিল ২৫ শতাংশ বাড়িয়েছে। আর বাণিজ্যিক গ্রাহকের বিল বাড়ানো হয়েছে প্রায় ৮ শতাংশ। নতুন মূল্যহার অনুযায়ী প্রতি হাজার লিটার পানির মূল্য নির্ধারণ করা হয়েছে ১৪ টাকা ৪৬ পয়সা; যা আগে ছিল ১১ টাকা ৫৭ পয়সা।

আর বাণিজ্যিকে প্রতি হাজার লিটারে ৩৭ টাকা ৪ পয়সা থেকে বাড়িয়ে ৪০ টাকা নির্ধারণ করা হয়েছে। সর্বশেষ গত সেপ্টেম্বরে পানির মূল্য ৫ শতাংশ বাড়ানো হয়েছিল।

আপনার মতামত লিখুন :