কোভিড-১৯ সময়ে হলিউড ছবির জন্য প্রধান ৩ নির্দেশিকা

0
114

ইমরুল শাহেদ : অবশেষে শুটিংয়ের জন্য নিয়ম-পদ্ধতি প্রণয়ন করে শুটিং শুরু করতে যাচ্ছে হলিউড। ঢাকা, কলকাতা এবং বলিউড শুটিংয়ের জন্য যে ধরনের নিয়ম করেছে, হলিউডও সে রকমই নিয়ম করেছে। ডিজিটালট্রেন্ডস ডটকমের এক প্রতিবেদন জানায়, হলিউডে ছবি নির্মাতা প্রতিষ্ঠানগুলো এমনিতেই বিপুল পরিমাণ অর্থ বিনিয়োগ করে থাকে। সেক্ষেত্রে তারা আগে থেকেই তাদের পারফর্মারদের নিরাপত্তার কথা মাথায় রাখে। এই প্রেক্ষিতে ‘দি স্ক্রিন অ্যাক্টর্স গিল্ড-আমেরিকান ফেডারেশন অব টেলিভিশন অ্যান্ড রেডিও আর্টিস্ট’ এবং ‘ডিরেক্টর’স গিল্ড অব আমেরিকা’সহ বিভিন্ন সংগঠন মিলে ১২ জুন একটি নির্দেশিকা প্রকাশ করে, যাতে উল্লেখ করা হয় যেকোনো ছবি তৈরির সময় মানতে হবে সর্বোচ্চ সতর্কতা।

নির্দেশিকা অনুসারে শুটিংয়ের প্রথম দিনেই ছবির পারফর্মার ও কলাকুশলীদের কোভিড-১৯ এর পরীক্ষা করে নিশ্চিত হতে হবে তারা আক্রান্ত নন। সেদিন থেকে যতদিন কাজ চলবে ততদিন নিয়মিত এই পরীক্ষা চালাতে হবে। যেসব শিল্পী অন্তরঙ্গ দৃশ্যে অভিনয় করবেন তাদের সপ্তাহে অন্তত তিনবার পরীক্ষা করতে হবে। কাজের ধরণ অনুসারে কারও ক্ষেত্রে প্রয়োজন হতে পারে দৈনিক পরীক্ষা। প্রোডাকশনের লোকজনদের যথেষ্ট শারীরিক দূরত্ব বজায় রাখার পাশাপাশি ব্যবহার করতে হবে ব্যক্তিগত সুরক্ষার পোশাক পিপিই। তাদের নিয়মিত দরকার না হলেও সপ্তাহে অন্তত একবার করোনাভাইরাস পরীক্ষা করতে হবে।

এছাড়াও সংগঠনগুলো শুটিংয়ের সেটে ‘থ্রি জোন সিস্টেম’ বা তিন স্তরের পদ্ধতিও চালু করার প্রস্তাব করেছে। প্রথম স্তর হবে শিল্পী ও প্রয়োজনীয় কলাকুশলীদের যারা পিপিই ব্যবহার করবেন না। দ্বিতীয় স্তরে ঘিরে রাখা হবে সেসব কর্মীদের যেখানে থাকবে নিয়ন্ত্রণ কক্ষ/ট্রাকস, প্রোডাকশন অফিস ইত্যাদি। এই স্তরের লোকজনকে পিপিই ব্যবহার ছাড়াও সামাজিক দূরত্বের নিয়ম মানতে হবে। তৃতীয় স্তর হবে সেটের বাইরের বিষয়। যেমন- হোটেল বাড়ি ইত্যাদি। এই পরিকল্পনা হিসেবে নির্দিষ্ট স্তরের লোকজনকে সেই স্তরের বাইরে যাতে না যায় সেটা নিশ্চিত করতে হবে। এছাড়া নিরাপত্তা ও স্বাস্থ্যসেবা কর্মী সর্বোক্ষণ সেটে থাকা নিশ্চিত করতে হবে।

আপনার মতামত লিখুন :