ইরানের সঙ্গে বাণিজ্য বৃদ্ধিতে প্রস্তুত বাংলাদেশ

0
36

বাংলাদেশ-ইরানের মধ্যে বিদ্যমান বাণিজ্য-সহযোগিতা ১০ গুণ বাড়ানো সম্ভব বলে জানিয়েছেন তেহরানে বাংলাদেশ দূতাবাসের বৈদেশিক বাণিজ্য বিষয়ক কর্মকর্তা মোহাম্মদ সবুর হোসাইন। গত সপ্তাহে ইরানের দক্ষিণাঞ্চলীয় ফার্স প্রদেশের চেম্বার অব কমার্স, ইন্ডাস্ট্রিজ অ্যান্ড মাইনসের সঙ্গে এক বৈঠকে এ মন্তব্য করেন তিনি। ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইআরএনএ এ তথ্য জানিয়েছে।

সবুর হোসাইন বলেন, গত অর্থবছরে ইরান-বাংলাদেশের মধ্যে বাণিজ্যিক লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ১০০ মিলিয়ন মার্কিন ডলার। ইতিবাচক পদক্ষেপ নিলে দুই দেশের মধ্যে বাণিজ্যিক সহযোগিতা আরও বাড়ানো সম্ভব।

তিনি জানান, বাংলাদেশে ইরানের শুকনো ফল, আলকাতরা, দড়ি ও ক্লিংকারের ভালো চাহিদা রয়েছে। বাংলাদেশ ইরানের সঙ্গে যেকোনও ধরনের সহযোগিতা বৃদ্ধিতে প্রস্তুত বলেও জানান এ কর্মকর্তা।

সবুর বলেন, বাংলাদেশ ইরানের চেম্বার অব কমার্সের সঙ্গে সম্পর্ক বৃদ্ধিকে খুবই গুরুত্বের সঙ্গে নিয়েছে।

এসময় ফার্স চেম্বার অব কমার্সের কর্মকর্তাদের বাংলাদেশে অনুষ্ঠিতব্য উন্নয়নশীল আট দেশের (ডি-৮) সম্মেলনে যোগ দেয়ারও আমন্ত্রণ জানান তিনি।

বৈঠকে ফার্স চেম্বার অব কমার্সের সদস্য ইয়ালদা রাহদার বলেন, দুই দেশের মধ্যে বিদ্যমান অর্থনৈতিক সম্ভাবনা ব্যবহার করে সম্পর্কের উন্নয়ন ঘটানো যেতে পারে।

তিনি বলেন, ইরানের এ প্রদেশটি দুই দেশের মধ্যে আরও বাণিজ্য বৃদ্ধির ক্ষেত্র প্রস্তুত এবং এ বিষয়ে সবধরনের বাধা দূর করার চেষ্টা করছে।

আপনার মতামত লিখুন :