বিক্ষোভ-সহিংসতায় ৮১ জনের মৃত্যু, ইথিওপিয়ায় সেনা মোতায়েন

0
36

জনপ্রিয় এক গায়কের মৃত্যুর জেরে শুরু হওয়া বিক্ষোভ-সহিংসতার দ্বিতীয় দিনে ইথিওপিয়ায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে অন্তত ৮১ জনে। পরিস্থিতি নিয়ন্ত্রণে ইতোমধ্যেই দেশটির রাজধানী আদ্দিস আবাবায় সেনা মোতায়েন করা হয়েছে।

গত সোমবার রাতে দুর্বৃত্তদের গুলিতে নিহত হন দেশটির জনপ্রিয় সঙ্গীত শিল্পী হাকালু হান্দিসা। পুলিশ বলছে, দুর্বৃত্তরা পূর্বপরিকল্পিতভাবে তাকে হত্যা করেছে। পরদিন সকালেই দেশটির রাজধানী এবং ওরোমিয়া অঞ্চলে হাজার হাজার মানুষ প্রতিবাদ-বিক্ষোভে ফেটে পড়ে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বেশ কিছু এলাকায় গোলাগুলির শব্দ পাওয়া গেছে। লাঠি-রামদা হাতে দৃর্বৃত্তদের প্রকাশ্যে ঘুরে বেড়াতে দেখা গেছে। পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করা হয়েছে।

ওরোমিয়ার পুলিশ প্রধান বলেন, এ পর্যন্ত অন্তত ৮১ জন নিহত হয়েছেন। এদের মধ্যে ওরোমিয়া স্পেশ্যাল পুলিশ ফোর্সের তিন সদস্যও রয়েছেন।

শিল্পী হাকালু হান্দিসা ইথিওপিয়ার তরুণ প্রজন্মের কাছে ব্যাপক জনপ্রিয় সঙ্গীতশিল্পী ছিলেন। দেশটিতে তিন বছরের টানা আন্দোলনের মুখে আগের মেয়াদের প্রধানমন্ত্রী পদত্যাগ করতে বাধ্য হন। তার পদত্যাগের পর পূর্ব আফ্রিকার দেশটিতে অবাধ রাজনীতির নতুন যুগ শুরু হয়েছে বলে ধরা হয়। ওই সময় বিক্ষোভকারীরা প্রতিবাদ সমাবেশে হাকালুর গান মাইকে বাজাতেন।বৃহস্পতিবার দেশটির জনপ্রিয় এই শিল্পীর শেষকৃত্য হওয়ার কথা রয়েছে।

সূত্র: আল জাজিরা, রয়টার্স

আপনার মতামত লিখুন :