ভালো রাখুন মন

0
94

আমরা প্রায়ই একটি কথা শুনে থাকি- মন ভালো নেই। এই মন ভালো না থাকার পিছনে থাকে অনেক কারণ। তবে মাঝে মাঝেই কারন ছাড়াই আমাদের মন খারাপ হয়ে যায়। আর তাতে শুধু মন খারাপই হয় না সাথে সাথে মেজাজের অবস্থাও খারাপ হয়ে যায়। তবে এই মন খারাপকে খুব সহজে অল্প সময়েই ভালো করে তোলা যায়।

স্ট্রেস
নানা কারেণ আমাদের মাথায় নানা চিন্তা ঘুরতে থাকে। কখনো আমরা সেই সব প্রশ্নের উত্তর পাই আবার কখনো পাই না। যখনই আমরা আমাদের মনের ভেতর ঘুরতে থাকা নানা প্রশ্নের উত্তর খুঁজে না পাই কিংবা কাউকে বলতে পারি না তখনি আমাদের স্ট্রেস-এর মাত্রা বাড়তে থাকে। যাতে শুরু হয় মাথা ব্যথা। আর এতে একটি সময় দেখা যায় আপনার মন খারাপ হয়ে যায়। হয়তো আপনার আনমনে ভাবা কারণটি আপনার মনের অজান্তেই আপনার মন খারাপের কারণ হয়ে যায়। তাই স্ট্রেসকে দূরে রাখুন, হাসিখুশি থাকুন।

চকোলেট, আইসক্রিম, মিষ্টি
আমাদের মন খারাপের সময় জাদুর মতো কাজ করে এই চকোলেট, আইসক্রিম কিংবা মিষ্টি। এই মিষ্টি জাতীয় খাবারে এক প্রকার কোকেন থাকে যা মাথার ভেতরে থাকা স্ট্রেসগুলোকে দূরে রেখে মানসিক চাপ থেকে আপনাকে মুক্তি দেয়। অল্প একটু মিষ্টি খেলেই তা আমাদের মনে নানাভাবে আনন্দ সৃষ্টি করার চেষ্টা করে।

ভিটামিন
ভিটামিন জাতীয় খাবার মনকে ভালো করতে সাহায্য করে। এটি আপনাকে নানা ভাবে শক্তি যোগায় এবং আপনার স্ট্রেস এর মাত্রাকে একটি লেভেলে রাখতে সাহায্য করে। ভিটামিন সি চাপ কমায় এবং ভিটামিন বি নার্ভকে স্বাস্থ্যবান রাখে। গবেষণায় দেখা গেছে, মাছের তেলে ওমেগা থ্রি আছে। গবেষকদের মতে, এটি অ্যান্টি-ডিপ্রেসনার বা মানসিক উদ্বিগ্নতার প্রতিরোধক হিসেবে কাজ করে।

আপনার মতামত লিখুন :