জিলকদ মাসের আইয়্যামে বিজের রোজা ৫-৭ জুলাই

0
99

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নিয়মিত সপ্তাহিক ও মাসিক রোজা পালন করতেন। সপ্তাহিক সোম ও বৃহস্পতিবার রোজা রাখতেন আর আর প্রত্যেক মাসের মধ্যভাগে ৩ দিন আইয়্যামে বিজের রোজা পালনের তাগিদ দিয়েছেন। আর তাহলো প্রত্যেক আরবি মাসের ১৩, ১৪ ও ১৫ তারিখ। সে হিসেবে জিলকদ মাসের ১৩ তারিখ (৫ জুলাই) রোববার থেকে মুমিন মুসলমান রোজা পালন করবেন।

আইয়্যামে বিজের রোজা
চলতি ইংরেজি জুলাই মাসের ৫, ৬ ও ৭ তারিখ হলো আরবি ১৩, ১৪ ও ১৫ জিলকদ। যারা আইয়্যামে বিজের রোজা রাখতে ইচ্ছুক, তারা ৪ জুলাই শনিবার দিবাগত রাতে রোজার নিয়তে ভোর রাতে সাহরি খাবে।

আইয়্যামে বিজের রোজা রাখার কারণ সম্পর্কে বর্ণিত আছে-
হজরত আদম ও হাওয়া আলাইহিস সালাম আল্লাহর হুকুম অমান্য করে বেহেশতের নিষিদ্ধ গাছের ফল খাওয়ায় তাদের শরীর থেকে জান্নাতের পোশাক খুলে যায় এবং তাদের শরীরের রং কুৎসিত/বিবর্ণ হয়ে যায়। অতপর হজরত আদম ও হাওয়া আলাইহিস সালাম আল্লাহর হুকুমে চন্দ্র মাসের ১৩, ১৪ ও ১৫ তারিখে রোজা রাখলে আবার তাদের শরীরের রং পূর্বের ন্যায় উজ্জ্বল হয়ে যায়। তাই এই তিন দিনকে আইয়্যামে বিজ বা উজ্জ্বলতার দিন বলা হয়।

আইয়্যামে বিজের রোজা রাখার নির্দেশ
প্রত্যেক মাসের আইয়্যামে বিজের রোজা পালনের জন্য তাগিদ দিয়েছেন প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম। হাদিসে এসেছে-
– হজরত আবু যার রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, হে আবু যার! যখন তুমি মাসের মধ্যে তিন দিন রোজা রাখবে; তবে ১৩, ১৪ ও ১৫ তারিখে রোজা রাখবে।’ (তিরমিজি, নাসাঈ, মিশকাত)
– রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, প্রত্যেক মাসে তিনদিন (আইয়্যামে বিজের) রোজা পালনে সারা বছর রোজা পালনের সমান।’ (বুখারি ও মুসলিম)

– হজরত কাতাদাহ ইবনে মালহান আল ক্বাইসি রাদিয়াল্লাহ আনহু বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আমাদের পূর্নিমায় (রাতগুলোতে) রোজা পালনের নির্দেশ দিয়েছেন। আর তাহলো মাসের ১৩, ১৪ ও ১৫ তারিখ। তিনি বলেন, এটি সারা বছর রোজা রাখার সমান।’ (আবু দাউদ)

উল্লেখ্য যে, যেসব দেশে (৩ জুলাই) জিলকদ মাসের ১২ তারিখ, তারা ৩ জুলাই আইয়্যামে বিজের রোজার নিয়তে সাহরি খেতে হবে। যেমন সৌদি আরবসহ মধ্যপ্রাচ্য, ইউরোপ-আমেরিকার অনেকে দেশে আজ জিলকদ মাসের ১২ তারিখ। তাদের জন্য সাহরি খাওয়ার রাতও আজ।

বাংলাদেশসহ এশিয়ার অনেক দেশে আগামী রোববার হবে ১৩ জিলকদ। তাই আইয়্যামে বিজের রোজার নিয়তে এ অঞ্চলের মানুষ ৪ জুলাই দিবাগত রাতে সাহরি খাবেন।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে এ তাৎপর্যপূর্ণ ফজিলত লাভে প্রত্যেক আরবি মাসের ১৩, ১৪ ও ১৫ তারিখ আইয়্যামে বিজের রোজা রাখার তাওফিক দান করুন। আমিন।

আপনার মতামত লিখুন :