নিম্ন আদালতে আত্মসমর্পণ করা যাবে : সুপ্রিম কোর্ট

0
61
করোনাভাইরাস সংকটে তিন মাসের মতো বন্ধ থাকার পর ফৌজদারি মামলার আসামিদের আবার নিম্ন আদালতে আতসমর্পণের সুযোগ দেওয়া হয়েছে।
করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে মার্চের শেষ দিকে সরকারের সাধারণ ছুটি ঘোষণায় আদালতের নিয়মিত কার্যক্রম বন্ধ হয়ে যায়। এরপর ১১ মার্চ ভার্চুয়াল আদালত চালু হলেও শুধু গ্রেপ্তার ও আগে থেকে বন্দিদের জামিন শুনানি হয়।
এখন থেকে ফৌজদারি মামলায় অভিযুক্তরা দেশের মুখ্য বিচারিক হাকিম এবং মুখ্য মহানগর বিচারিক হাকিম আদালতে আত্মসমর্পণ করতে পারবেন বলে শনিবার সুপ্রিম কোর্টের এক আদেশে বলা হয়েছে।
এক্ষেত্রে করোনাভাইরাস সংক্রমণ এড়াতে সরকারের স্বাস্থ্যসেবা বিভাগের জারি করা স্বাস্থ্যবিধি ও শারীরিক-সামাজিক দূরত্ব কঠোরভাবে মেনে চলার নির্দেশ দিয়েছে সর্বোচ্চ আদালত।
প্রধান বিচারপতির সিদ্ধান্তে এ নির্দেশনা জারি করা হয়েছে বলে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর রাতে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছেন।
এ নির্দেশনার ফলে ফৌজদারি মামলায় অভিযুক্ত যেসব ব্যক্তি বা আসামি যারা এতদিন ফেরারি জীবনযাপন করছিলেন, তারা আত্মসমর্পণ করে জামিন চাইতে পারবেন বলে মনে করছেন আইনজীবীরা।
করোনাভাইরাস মহামারীর মধ্যে গত ১১ মে ভার্চুয়াল কোর্ট চালু করে ফৌজদারি মামলার আসমিদের জামিন আবেদনের শুনানি, নিষ্পত্তির ব্যবস্থা করা হয়। সে কোর্ট কীভাবে পরিচালিত হবে তার জন্য প্র্যাকটিস নির্দেশনাও জারি করা হয় সুপ্রিম কোর্ট থেকে।
সারা দেশে ভার্চুয়াল কোর্ট চালু হওয়ার পর গত বৃহস্পতিবার পর্যন্ত মোট ৩৫ কার্যদিবসে অধস্তন আদালত থেকে বিভিন্ন মামলার ৪৯ হাজার ৭৬২ আসামির জামিন হয়েছে বলে জানিয়েছেন সুপ্রিম কোর্টের মুখপাত্র মোহাম্মদ সাইফুর রহমান।
আপনার মতামত লিখুন :