এই সময়ে নিজেকে ভালো রাখার ৭ উপায়

0
75

সুস্থ থাকতে কিছুদিনের জন্য একা হয়ে যাওয়ার বিকল্প নেই এই সময়ে। কিন্তু এটি বলা সহজ হলেও করা বেশ কঠিন। কিন্তু কিছু করারও নেই। আপনি একা নন, পুরো পৃথিবী আজ এই চ্যালেঞ্জের মুখোমুখি।

এই সময়ে আমাদের প্রাথমিক লক্ষ্য সংক্রমণ থেকে বাঁচা, এবং তার পাশাপাশি নিজেকে সবদিক থেকে সুস্থ ও সুন্দর রাখা। ফলে এমন কাজ থেকে বিরত থাকবেন যাতে আপনার শরীর বা মন খারাপ হয়। মেনে চলুন কিছু সহজ নিয়ম। ঘরে বন্দি থাকলেও তাতে দিনগুলো সুন্দর হয়ে উঠবে-

পরিচ্ছন্ন থাকুন: বাইরে বের হওয়ার সুযোগ নেই বলে বাসায় যেমন ইচ্ছা অগোছালো থাকছেন? এটি একদমই উচিত নয়। ত্বকের যত্ন নিন, নিয়মিত শ্যাম্পু করে চুলটা সুন্দর রাখুন। যতটুকু সাজলে মন ভালো থাকে, ততটুকু সাজুন।

Valo-2

জাঙ্ক ফুড খাবেন না: চিপস, চানাচুর বা এজাতীয় খাবার থেকে দূরে থাকতে হবে। এসময় প্রয়োজন পুষ্টিকর হালকা খাবার খাওয়া যাতে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা জোরদার হয়। শাকসবজি, ডাল খান বেশি করে, দিনে অন্তত একটা ফল খাওয়ার চেষ্টা করুন। প্রচুর পানি খেতে ভুলবেন না।

Valo-2

কখন হাত ধোবেন: বাথরুমে গেলে, বাইরে থেকে ঘরে ঢুকে, খাওয়ার আগে আর পরে, বাইরের লোকের সঙ্গে কোনোরকম যোগাযোগ হলে আর ঘরের কাজ করার পরে- এই পাঁচ ক্ষেত্রে সাবানপানিতে হাত ধুয়ে ফেলতেই হবে। তবে অকারণে বারবার হাত ধোয়ার দরকার নেই।

সব সময় খবর দেখবেন না: সবসময় করোনার খবর নিয়ে মাথা খারাপ করার দরকার নেই। বরং সময়টা বাড়ির লোকের সঙ্গে কাটান। স্বাস্থ্যবিধি মেনে চলুন, নিরাপদে থাকার জন্য যা যা করা দরকার তা করুন, তা হলেই সুস্থ থাকবেন।

সানস্ক্রিন ব্যবহার: বাড়িতে আছেন বলেই কি ত্বকের যত্ন নেওয়া বন্ধ করে দেবেন? বরং বাড়িতে থেকেই ত্বকের ভালো করে যত্ন নিন। সানস্ক্রিন কোনোভাবেই বাদ দেবেন না।

ওজনে বাড়তে দেবেন না: হাঁটাচলা কম হলে ওজন বেড়ে যাওয়ার ভয় রয়েছে। কাজের ফাঁকে ফাঁকে উঠে ঘরের মধ্যেই খানিক হেঁটে বেড়ান, ছাদ বা ব্যালকনিতে হাঁটার সুযোগ থাকলে তো কথাই নেই! ফ্রি হ্যান্ড ব্যায়াম করুন। স্পট জগিং করলেও ফিটনেস বজায় থাকবে।

প্রফুল্লতা ধরে রাখুন: একটানা ঘরে বসে একঘেয়েমি যেন না আসে। ভালো বই পড়ুন, ইউটিউব টিউটোরিয়াল দেখে পছন্দের কিছু একটা শিখুন, গান শুনুন। দেখবেন মন ভালো লাগছে! আর মন ভালো থাকলেই ঘরবন্দি বাকি দিনগুলো ভালোভাবেই কেটে যাবে।

আপনার মতামত লিখুন :