করোনা সতর্কতা : যে ৩টি জিনিস ছাড়া বাইরে যাবেন না

0
80

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে এখনও পর্যন্ত কোনো ভ্যাকসিন আবিষ্কার হয়নি। তাই নিজেকে নিরাপদ রাখার সর্বোত্তম এবং বলতে গেলে একমাত্র উপায় হলো সতর্ক থাকা। বিশষে করে বাইরে যাওয়ার সময় বাড়তি সাবধানতা অবলম্বন করা।সংক্রামিত ব্যক্তির সংস্পর্শে এলে তা আপনাকে এবং আরও অনেককে ঝুঁকিতে ফেলতে পারে। যেহেতু প্রতিদিন আক্রান্তের সংখ্যা বাড়ছে এবং লকডাউনও অনেকটাই উঠে গেছে, তাই নিজেকে সুরক্ষিত রাখা খুব জরুরি।

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলের পরামর্শ অনুযায়ী বাইরে বের হওয়ার সময় তিনটি জিনিস অবশ্যই সঙ্গে রাখতে হবে। জেনে নিন সেগুলো কী-

মাস্ক
সংক্রামিত ব্যক্তির হাত থেকে বাঁচানোর জন্য সেরা উপায় হলো মাস্ক পরা। যদি বাজারের কেনা মাস্ক আপনাকে দমবন্ধ করে তোলে, আপনি ফ্যাব্রিক মাস্ক বেছে নিতে পারেন, যা ধোয়ার পরেও পুনরায় ব্যবহার করা যেতে পারে। ফ্যাব্রিকের মাস্কে তিন স্তর পর্যন্ত রাখতে পারেন। তাহলে তা আরও বেশি নিরাপদ হবে।

হ্যান্ড স্যানিটাইজার
হ্যান্ড স্যানিটাইজার হলো সাবান ও পানির সর্বোত্তম বিকল্প। আপনি যেসব জায়গায় যাচ্ছেন, সব জায়গায় হাত ধোয়ার ব্যবস্থা নাও থাকতে পারে। তাই বাইরে বের হওয়ার আগে সব সময় হ্যান্ড স্যানিটাইজার সঙ্গে রাখুন। কমপক্ষে ষাট শতাংশ অ্যালকোহলসহ হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করুন। তবে অযথা হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করবেন না। শুধুমাত্র প্রয়োজনেই ব্যবহার করবেন। অন্তত ত্রিশ সেকেন্ড ধরে দুই হাতে ভালো করে ঘষে হ্যান্ড স্যানিটাইজার মাখবেন।

টিস্যু পেপার
প্রায় সবাই হ্যান্ড স্যানিটাইজার এবং মাস্কের ব্যাপারে সতর্ক থাকলেও টিস্যু পেপার সঙ্গে রাখেন কম মানুষই। টিস্যু বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহার করা যেতে পারে। যেমন আপনি যদি কোনো দরজা খুলতে চান তবে দরজার নব পরিষ্কার করার জন্য টিস্যু ব্যবহার করতে পারেন। যদি আপনার মুখ অপরিষ্কার হাত দিয়ে স্পর্শ না করে স্ক্র্যাচ করতে চান, আপনি একটি টিস্যু ব্যবহার করতে পারেন।

বাইরে যাওয়া বন্ধ করা সম্ভব নয়, তবে যতটা সম্ভব বাইরে কম যাওয়ার চেষ্টা করবেন। প্রয়োজনীয় জিনিসগুলোর তালিকা করে সবগুলো একসঙ্গে কিনে আনার চেষ্টা করবেন। এতে করে বারেবারে বাইরে যাওয়ার দরকার পড়বে না। অফিসে যেতে হলেও পুরোপুরি স্বাস্থ্যবিধি মানুন। যেখানেই যান না কেন, সঙ্গে রাখুন এই তিনটি জিনিস।

আপনার মতামত লিখুন :