সালাহর দ্রুততম সেঞ্চুরি, লিভারপুলের সহজ জয়

0
45

তিন মৌসুম আগে পানির দামে মোহামেদ সালাহ নামক খাটি সোনা কিনেছিল লিভারপুল। দলবদলের বাজারে যখন তারকা খেলোয়াড় মানেই ১০০ মিলিয়ন ডলার, সেখানে মাত্র ৪৫ মিলিয়নেই সালাহকে পেয়ে যায় লিভারপুল। তবে তার মূল্য এর চেয়ে অনেক বেশি, তা প্রতিনিয়তই প্রমাণ করে চলেছেন ‘মিশরের রাজা’ খ্যাত এ ফুটবলার।

সবশেষ তার কীর্তির ঝুলিতে যোগ হলো লিভারপুলের হয়ে প্রিমিয়ার লিগে দ্রুততম সেঞ্চুরিয়ানের রেকর্ড। অলরেডদের হয়ে লিগে মাত্র ১০৪ ম্যাচ খেলেই ১০০ গোলে অবদান রাখার রেকর্ড গড়েছেন সালাহ। বুধবার রাতে ব্রাইটনের বিপক্ষে জোড়া গোল ও এক এসিস্টের মাধ্যমে পূরণ হয়েছে তার সেঞ্চুরি।

সবমিলিয়ে লিগ সালাহর গোল ৭৩টি এবং এসিস্ট ২৭টি। তার আগে লিভারপুলের হয়ে প্রিমিয়ার লিগে গোল+এসিস্টের সেঞ্চুরি করেছেন মাত্র তিনজন ফুটবলার। অবসর নেয়ার আগে স্টিভেন জেরার্ড ২১২, রবি ফাওলার ১৫৮ ও মাইকেল ওয়েন জড়িত ছিলেন ১৪৮টি গোলে। তবে তারা কেউই সালাহর চেয়ে কম ম্যাচ খেলে সেঞ্চুরি পূরণ করতে পারেননি।

এমন এক রেকর্ডের দিনে লিভারপুল জয় না পেলেই অবাক হওয়ার ছিল। তা হতে হয়নি। স্বাভাবিক খেলা খেলে ব্রাইটনকে ৩-১ গোলে হারিয়েছে এরই মধ্যে চলতি মৌসুমের লিগ শিরোপা নিশ্চিত করা লিভারপুল। পুরো ম্যাচজুড়েই ছিল সালাহর ম্যাজিক।

প্রতিপক্ষের মাঠে ম্যাচের মাত্র ষষ্ঠ মিনিটেই এগিয়ে যায় অলরেডরা। ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রবার্তো ফিরমিনোর পাস ধরে সহজেই গোল করেন সালাহ। মিনিট দুয়েক পর সালাহ বল বাড়িয়ে দেন জর্ডান হেন্ডারসনের দিকে, যিনি লক্ষ্যভেদ করলে মাত্র ৮ মিনিটেই দুই গোলে এগিয়ে যায় ইয়ুর্গেন ক্লপের শিষ্যরা।

তবে ছেড়ে কথা বলেনি ব্রাইটন। প্রথমার্ধের বিরতির একদম আগমুহূর্তে ব্যবধান কমান ব্রাইটনের বেলজিয়ান ফরোয়ার্ড লিওনার্দো ট্রসার্ড। যার ফলে ম্যাচে নেমে আসে এক ধরনের অনিশ্চয়তা। দ্বিতীয়ার্ধে সেটি থাকতে দেননি সালাহ। ম্যাচে নিজের দ্বিতীয় গোল করে দলকে পাইয়ে দেন ৩-১ গোলের জয়।

এ জয়ের পর ৩৪ ম্যাচ শেষে ৩০ জয় ও ২ ড্রতে লিভারপুলের সংগ্রহ ৯২ পয়েন্ট। বাকি ৪ ম্যাচে আর মাত্র ৮ পয়েন্ট পেলেই লিগের ইতিহাসের দ্বিতীয় ক্লাব হিসেবে পয়েন্টের সেঞ্চুরি করবে অলরেডরা। এছাড়া তিনটি ম্যাচ জিতলেই ম্যান সিটির সর্বোচ্চ ৩২ জয়ের রেকর্ড ভেঙে নিজেদের নাম লিখবে লিভারপুল।

আপনার মতামত লিখুন :