বিশ্ব জনসংখ্যা দিবস পালন করলো সাজ যুব উন্নয়ন ফাউন্ডেশন

0
141
‘মহামারি কোভিড-১৯ কে প্রতিরোধ করি, নারী ও কিশোরীর সুস্বাস্থ্যের অধিকার নিশ্চিত করি’ প্রতিপাদ্য বিষয় নিয়ে গত শনিবার ১১ জুলাই ঢাকা খিলগাঁওয়ে বিশ্ব জনসংখ্যা দিবস পালন করেছে সাজ যুব উন্নয়ন ফাউন্ডেশন।
স্বাস্থ্য বিধি মেনে সামাজিক দূরত্ব বজায় রেখে সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি সাজিয়া রহমান সাজের সভাপতিত্বে জনসংখ্যা দিবসে আলোচনা করেন প্রতিক্ষণ ব্লাড রিজার্ভেশন এর সভাপতি আল সাজেদুল ইসলাম দুলাল, বাংলাদেশ এসএমই ফোরামের সভাপতি চাষী মামুনসহ অন্যান্য অতিথিবৃন্দ।
সভাপতির বক্তব্যে সাজিয়া রহমান বলেন, জনসংখ্যাকে সম্পদ বলা হলেও অতিরিক্ত জনসংখ্যা সম্পদ নয়, বরং বোঝা। অপুষ্টি, অপর্যাপ্ত শিক্ষার সুযোগ, বেকারত্ব, চিকিৎসা সেবার অপ্রতুলতা ইত্যাদি সমস্যার মূলে রয়েছে অতিরিক্ত জনসংখ্যা। তাই মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টিতে আমাদের সবাইকে মানবিক গুণাবলী দিয়ে কাজ করতে হবে।
উল্লেখ্য যে, নানা আয়োজনের মধ্য দিয়ে প্রতি বছর বাংলাদেশও বিশ্ব জনসংখ্যা দিবস পালন করে আসছে। তবে করোনা ভাইরাস পরিস্থিতির কারণে এ বছর বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষ্যে তেমন কোনো কর্মসূচি গ্রহণ করা হয়নি। তবে অনলাইনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। “সাজ যুব উন্নয়ন ফাউন্ডেশন” এর উদ্যোগে ছোট পরিসরে এই দিবস টি পালন করা হয় ঢাকার খিলগাঁও এ। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সর্বশেষ তথ্য অনুযায়ী বাংলাদেশের জনসংখ্যা ১৬ কোটি ৭৪ লাখ। এর মধ্যে পুরুষ ৮ কোটি ৩৮ লাখ এবং নারী ৮ কোটি ৩৬ লাখ। দেশের মানুষের প্রত্যাশিত আয়ুষ্কাল বেড়ে হয়েছে ৭২ দশমিক ৬ বছর।
আপনার মতামত লিখুন :