শিক্ষার্থীদের অটো-পাসের দাবি অভিভাবকদের

0
63

কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের পরীক্ষা ছাড়াই পরবর্তী ক্লাসে অটো-পাস দেয়ার দাবি জানিয়েছে অভিভাবক ঐক্য ফোরাম। সোমবার (১৩ জুলাই) এক বিবৃতিতে ফোরামের সভাপতি জিয়াউল কবির দুলু এ দাবি জানান।

জিয়াউল কবির দুলু বলেন, করোনা পরিস্থিতিতে দীর্ঘদিন ক্লাস-পরীক্ষা বন্ধ রয়েছে। যার কারণে কলেজ শিক্ষার্থীদের জন্য একাদশ শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণিতে ওঠার পরীক্ষা আয়োজন সম্ভব হয়নি। বর্তমানে পরীক্ষা দিয়ে পরবর্তী ক্লাসে উত্তীর্ণ হওয়া অনিশ্চিত হয়ে পড়েছে। তাই অটো-পাস না দিলে শিক্ষার্থীদের একটি বছর নষ্ট হওয়ার সম্ভাবনা রয়েছে।

তিনি বলেন, ইতোমধ্যে রাজধানীর কিছু কলেজ অটো-পাস দিয়ে তাদের শিক্ষার্থীদের একাদশ শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণিতে উন্নীত করেছেন। ক্লাস উন্নীত করতে এক দেশে একাধিক আইন হতে পারে না। কোনো প্রতিষ্ঠান চাইলে অটো-পাস দিতে পারবে, আর অন্যরা দিতে পারবে না এমনটা হতে পারে না। এ অবস্থায় বাকি প্রতিষ্ঠান অটো-পাস না দিলে বড় ধরনের বৈষম্য তৈরি হবে। তাই অটো-পাসের বিষয়ে সরকারের সুনির্দিষ্ট ঘোষণার দাবি জানিয়েছেন অভিভাবকরা।

করোনা পরিস্থিতির কারণে রাজধানীর নটরডেম কলেজ, রাজউক উত্তরা মডেল কলেজ, উত্তরা কমার্স কলেজসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠানে একাদশ শ্রেণির শিক্ষার্থীদের দ্বাদশ শ্রেণিতে উন্নীতের জন্য পরীক্ষা আয়োজন করতে না পারায় অটো-পাস দিয়ে পরবর্তী ক্লাসে উন্নীত করেছে। দ্বাদশ শ্রেণিতে ক্লাস শুরু করতে তাদের ভর্তি ফি ও বেতন পরিশোধ করতে নির্দেশনা দেয়া হয়েছে। অন্য প্রতিষ্ঠান সরকারের নির্দেশনার অপেক্ষায় রয়েছেন বলে জানা গেছে।

আপনার মতামত লিখুন :