‘কমিশন’ ব্যবহার করতে পারবে না বাংলাদেশ মানবাধিকার কমিশন

0
25

বেসরকারি মানবাধিকার সংগঠন বাংলাদেশ মানবাধিকার কমিশনকে ‘কমিশন’ শব্দ ব্যবহারে নিষেধাজ্ঞা দিয়ে হাইকোর্টের দেওয়া আদেশ বহাল রেখেছেন সুপ্রিমকোর্টের চেম্বার জজ আদালত। ফলে, বেসরকারি সংগঠন ‘বাংলাদেশ মানবাধিকার কমিশন’ তাদের নামের শেষে ‘কমিশন’ শব্দটি আর ব্যবহার করতে পারবে না।

হাইকোর্টের আদেশের বিরুদ্ধে কমিশনের করা আপিল আবেদন শুনানি নিয়ে মঙ্গলবার (১৪ জুলাই) আপিল বিভাগের বিচারপতি মো. নুরুজ্জামানের চেম্বার জজ আদালত এমন নির্দেশ দিয়েছেন।

আদালতে রিটকারীর পক্ষে শুনানি করেন সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন। সঙ্গে ছিলেন আইনজীবী মোহাম্মদ বাকির উদ্দিন ভূঁইয়া।এর আগে, সুপ্রিম কোর্টের আইনজীবী আবু হানিফ জনস্বার্থে কমিশন শব্দটি ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করেন। শুনানি শেষে গত ২৯ জুন হাইকোর্টের বিচারপতি জেবিএম হাসানের বেঞ্চ আদেশ দেন।

আদালত আদেশে বলেছেন, রাষ্ট্রীয় প্রতিষ্ঠান জাতীয় মানবাধিকার কমিশনের সঙ্গে ওই নাম সাংঘর্ষিক ও আইনবিরোধী। তাই নামের শেষে কমিশন শব্দ এবং তাদের সংক্ষিপ্ত রূপ BHRC ব্যবহারে নিষেধাজ্ঞা দেয়া হলো।

এদিকে হাইকোর্টের দেওয়া নিষেধাজ্ঞা স্থগিত চেয়ে আপিল করেছিল বাংলাদেশ মানবাধিকার কমিশন। তবে চেম্বার আদালত হাইকোর্টের আদেশ বহাল রাখেন।

আদালতের আদেশের কথা এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছেন জাতীয় মানবাধিকার কমিশন। বিষয়টি বিজ্ঞপ্তি আকারে গণমাধ্যমকে জানিয়েছেন বেসরকারি মানবাধিকার সংগঠনের জনসংযোগ কর্মকতা ফারহানা সাঈদা।

জাতীয় মানবাধিকার কমিশনের প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, সুপ্রিম কোর্টের আইনজীবী মো. আবু হানিফ কথিত ‘বাংলাদেশ মানবাধিকার কমিশন’ কর্তৃক নামের শেষে ‘কমিশন’ শব্দটি সর্বত্র ব্যবহারের উপর নিষেধাজ্ঞার প্রার্থনা জানিয়ে হাইকোর্ট জনস্বার্থে রিট দায়ের করেন।

ওই রিটের শুনানি করে গত ২৯ জুন হাইকোর্টের বিচারপতি জেবিএম হাসানের অনলাইন বেঞ্চ রাষ্ট্রীয় প্রতিষ্ঠান জাতীয় মানবাধিকার কমিশনের সাথে সাংঘর্ষিক এবং আইনবিরোধী হওয়ায় বাংলাদেশ মানবাধিকার কমিশন তার নামের শেষে ‘কমিশন’ শব্দটি এবং নামের সংক্ষিপ্ত রূপ হিসেবে BHRC শব্দটি ওয়েবসাইট, সামাজিক যোগাযোগ মাধ্যম এবং প্রিন্ট মিডিয়া কোথাও ব্যবহার করতে পারবে না মর্মে নিষেধাজ্ঞা জারি করে আদেশ দেন।

ওই দিন হাইকোর্টে রিট আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মোহাম্মদ বাকির উদ্দিন ভূঁইয়া এবং তাকে সহযোগিতা করেন অ্যাডভোকেট মো. সাইফুল ইসলাম (জোবায়ের)।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, আদেশের বিরুদ্ধে কথিত ‘বাংলাদেশ মানবাধিকার কমিশন’ আপিল করলে (১৪ জুলাই) তারিখ শুনানিতে আপিল বিভাগের চেম্বার জজ আদালত হাইকোর্টের আদেশ বহাল রাখেন। ফলে, আজ থেকে বে-সরকারি সংস্থা Bangladesh Human Rights Commission তার নামের শেষে ‘Commission’ শব্দটি এবং নামের সংক্ষিপ্ত রূপ হিসেবে ‘BHRC’ শব্দটি কোথাও ব্যবহার করতে পারবে না।

আপনার মতামত লিখুন :