ভারতীয়দের লক্ষ্য করে নেপাল পুলিশের গুলি, আহত ১

0
36

তিন ভারতীয়কে লক্ষ্য করে গুলি চালিয়েছে নেপাল বর্ডার পুলিশ। এতে একজন আহত হয়েছে। আহতদের হাসপাতালে নেয়া হয়েছে। রোববার (১৯ জুলাই) নেপাল সীমান্ত লাগোয়া কৃষ্ণগঞ্জে এ ঘটনা ঘটে।

ভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, নেপাল সীমান্তের তোলা মাফি গ্রামে গিয়েছিলেন ওই ব্যক্তি। সঙ্গে ছিলেন তার দুই বন্ধু। এ দিন সন্ধে সাড়ে ৭টার দিকে ভারত সীমান্তে মোতায়েন থাকা নেপাল পুলিশ তাদের লক্ষ্য করে গুলি চালায়। এতে একজন আহত হয়।

গত মাসে এরকমই ঘটনা ঘটেছিল নেপাল সীমান্তে। এতে এক ভারতীয় যুবক নিহত হয়। গত বেশ কয়েক মাস ধরেই ভারত-নেপাল সম্পর্কের অবনতি হয়েছে। আন্তর্জাতিক সীমান্ত নিয়ে কূটনৈতিক বিবাদের মাঝেই মাস খানেক আগে নেপাল আর্মির গুলি চালানো ও ভারতীয়ের নিহতের ঘটনায় উত্তেজনা তৈরি হয়।

সম্প্রতি নেপাল সরকার অভিযোগ করেছে, নেপাল সরকার ও দেশটির প্রধানমন্ত্রীর বিরুদ্ধে ভারতীয় সংবাদমাধ্যমে মিথ্যা প্রচার চালানো হচ্ছে। ভারতীয় সংবাদমাধ্যম একতরফাভাবে প্রধানমন্ত্রী ওলির পদত্যাগের বিষয়ে খবর প্রকাশ করছে। দেশটিতে বন্ধ করে দেয়া হয়েছে বেশ কিছু ভারতীয় চ্যানেলের সম্প্রচার।

বেশ কিছু দিন ধরে চীনের সঙ্গে সংঘাতের পাশাপাশি শিরোনামে উঠে এসেছে ভারত-নেপাল বিরোধ। নেপালের মানচিত্রে ভারতের একাধিক জায়গাকে দেখানো হয়েছে। আর তা দেখানোর পর থেকেই ভারত ও নেপালের সম্পর্ক উত্তপ্ত হয়ে ওঠে।

সম্প্রতি ভারতকে নিয়ে বিরূপ মন্তব্য করে নিজের দলেই সমালোচনার মুখে পড়েন নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি। ক্ষমতাসীন নেপাল কমিউনিস্ট পার্টির শীর্ষ নেতারাই তার পদত্যাগ দাবি করেন।

আপনার মতামত লিখুন :