টেক্সাসে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ‘হান্না’

0
59

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় হান্না। এই ঘূর্ণিঝড়ের প্রভাবে টেক্সাসে ভূমিধসের ঘটনা ঘটেছে। শক্তিশালী এই ঘূর্ণিঝড়কে প্রাণঘাতী বলে উল্লেখ করা হয়েছে। খবর বিবিসি, সিএনএন।

ঘূর্ণিঝড়ের কারণে ঝোড়ো বাতাস এবং ভারী বৃষ্টিপাত হতে পারে বলে সতর্ক করেছেন স্থানীয় কর্মকর্তারা। এদিকে, হান্না ছাড়াও ডোগলাস এবং গোনজালো নামে যুক্তরাষ্ট্রে আরও দু’টি ঘূর্ণিঝড় আঘাত হানতে যাচ্ছে।

৩২টি কাউন্টিতে দুর্যোগের সতর্কতা জারি করেছেন গভর্নর গ্রেগ অ্যাবোট। করোনাভাইরাসের কারণে জরুরি সেবাদান বাধাগ্রস্ত হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন তিনি।

স্থানীয় সময় শনিবার পেডরে দ্বীপপুঞ্জে হান্নার প্রভাবে ভূমিধসের ঘটনা ঘটেছে। ঘূর্ণিঝড়ের সময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১৪৫ কিলোমিটার। বর্তমানে এটি কর্পাস ক্রিস্টি ও ব্রাউন্সভিলের মধ্যবর্তী অঞ্চলে তাণ্ডব চালাচ্ছে।

ঝূর্ণিঝড়ের সময় প্রচণ্ড বাতাসে বেশ কিছু বাড়ি-ঘরের ছাদ উড়ে গেছে বলে জানানো হয়েছে। বর্তমানে ক্যাটাগরি এক মাত্রায় রয়েছে এই ঘূর্ণিঝড়। পাঁচ ধাপের সাফির-সিম্পসন স্কেলের এটি সর্বনিম্ন মাত্রা।

এদিকে, শনিবার এক বিবৃতিতে গভর্নর গ্রেগ অ্যাবোট বলেছেন, যে কোনো ঘূর্ণিঝড়ই মারাত্মক চ্যালেঞ্জ নিয়ে আসে। তবে এখনকার ঘূর্ণিঝড়টির কারণে পরিস্থিতি আরও জটিল এবং আরও গুরুতর হয়ে উঠেছে। কারণ এই ঘূর্ণিঝড় কোভিড-১৯য়ে সবচেয়ে বিপর্যস্ত একটি এলাকায় তাণ্ডব চালাচ্ছে।

এদিকে, প্রশান্ত মহাসাগরে উৎপত্তি হওয়া হারিকেন ডগলাস ঘণ্টায় সর্বোচ্চ ১৪৫ কিলোমিটার বাতাসের বেগ নিয়ে হাওয়াই দ্বীপের দিকে এগিয়ে যাচ্ছে। অপরদিকে, আটলান্টিকে উৎপত্তি হওয়া ঘূর্ণিঝড় গোনজালোও যুক্তরাষ্ট্রের দিকে অগ্রসর হচ্ছে।

ঝড়ের তাণ্ডবে ব্যাপক ক্ষয়ক্ষতি, প্রবল বৃষ্টিপাত, বন্যা ও উঁচু ঢেউ আঘাত হানতে পারে বলে সতর্কর্তা জারি করেছে ন্যাশনাল হারিকেন সেন্টার।

আপনার মতামত লিখুন :