করোনায় সুস্থ রোগীদের হার্টে ‘নতুন সমস্যা’: গবেষণা

0
52

বিশ্বজুড়ে মারাত্মক সংকট তৈরি করে রেখেছে করোনাভাইরাস। বিজ্ঞানীরা এই প্রাণঘাতী ভাইরাস থেকে মানুষকে বাঁচাতে দিনরাত পরিশ্রম করছেন গবেষক ও বিজ্ঞানীরা। এই ভাইরাসের সঠিক চিকিৎসা, এর ভ্যাকসিন নিয়ে কাজ করে যাচ্ছেন তারা।

প্রতিনিয়ত করোনা নিয়ে নতুন নতুন তথ্য আসছে আমাদের সামনে। ফলে আমরা করোনা নিয়ে আরও সচেতন হতে পারছি এবং এই ভাইরাসের প্রকোপ থেকে যেন নিজেরা বাঁচতে পারি সেভাবে জীবন-যাপনের চেষ্টা করছি।

এদিকে, করোনা নিয়ে সাম্প্রতিক কিছু তথ্যে নতুন করে আতঙ্কের জন্ম দিচ্ছে। চিকিৎসকরা বলছেন, করোনা থেকে সুস্থ হয়ে ওঠার পরও বেশ কিছু রোগীর হৃদযন্ত্রে নতুন সমস্যা দেখা যাচ্ছে।

সম্প্রতি করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন এমন রোগীদের তিন চতুর্থাংশের মধ্যে হৃদযন্ত্রের সমস্যা দেখা গেছে। এমআরআই রিপোর্টে তাদের হৃদযন্ত্রের সমস্যার চিত্র উঠে এসেছে বলে জানিয়েছেন জার্মানির জামা কার্ডিওলজির একদল চিকিৎসক।

এদিকে ইউনিভার্সিটি হসপিটাল ফ্রাঙ্কফুটের চিকিৎসক ডা. ভ্যালেন্তিনা পান্টমান রয়টার্সকে বলেন, কোভিড-১৯ সংক্রমণে কিছু রোগীর ক্ষেত্রে হৃৎযন্ত্রে ভয়াবহ সমস্যা দেখা দিতে পারে।তিনি বলেন, ৪৫ থেকে ৫৩ বছর বয়সী প্রায় ১শ রোগীর ক্ষেত্রে দেখা গেছে যে, এদের মধ্যে ৭৮ জনেরই হৃদপিন্ডের পেশী এবং অন্যান্য অংশে প্রদাহ দেখা দিয়েছে।

এর মধ্যে ৬৭ জন বাড়িতে থেকেই কোভিড-১৯ থেকে সুস্থ হয়ে উঠেছেন। অপরদিকে ৩৩ জনকে চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি করা হয়েছে।যে ১শ রোগীর ওপর গবেষণা চালানো হয়েছে তাদের মধ্যে ৩৬ জন জানিয়েছেন, তাদের নিঃশ্বাস ছোট হয়ে আসছিল এবং তারা অবসাদে ভুগেছেন। অপরদিকে ৭১ জনের হৃদযন্ত্রের পেশী ক্ষতিগ্রস্ত হয়েছে।

কোভিড-১৯য়ে আক্রান্ত হননি এমন লোকজনের তুলনায় যারা আক্রান্ত হয়েছেন তাদের হৃদযন্ত্র অনেকটাই দুর্বল হয়ে যায় এবং নানা ধরনের সমস্যা দেখা দেয়। এসব সমস্যা অনেক ক্ষেত্রেই স্থায়ী হয়ে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন পান্টমান।

আপনার মতামত লিখুন :