চট্টগ্রামে বঙ্গবন্ধুর সর্ববৃহৎ ভাস্কর্য ‘বজ্রকণ্ঠ’ উদ্বোধন

0
38

চট্টগ্রামে ‘বজ্রকণ্ঠ’ নামে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য উদ্বোধন করা হয়েছে। দেশে বঙ্গবন্ধুর সর্ববৃহৎ এই ভাস্কর্যটি নির্মিত হয়েছে নগরীর হালিশহরের বড়পুল মোড়ে।

বুধবার (২৯ জুলাই) সকালে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন এ ভাস্কর্য উদ্বোধন করেন। ভাস্কর্যটি নির্মাণ ও স্থাপন কাজে চসিকের ব্যয় হয়েছে ৮৭ লাখ ৭০ হাজার টাকা। এর উচ্চতা সাড়ে ২২ ফুট, বেইজসহ (বেদি) পুরো ভাস্কর্যের উচ্চতা ২৬ ফুট। সাদা সিমেন্টের (আরসিসি) ঢালাইয়ের মাধ্যমে ভাস্কর্যটির স্থায়ী রূপ দেয়া হয়, যার ওজন প্রায় ৩০ টন।

উদ্বোধনী অনুষ্ঠানে মেয়র আ জ ম নাছির বলেন, এই ‘বজ্রকণ্ঠ’ ভাস্কর্যে ফুটিয়ে তোলা হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চিরচেনা সেই ভঙ্গি ঐতিহাসিক ভাষণের অভিব্যক্তিকে। বঙ্গবন্ধুর বলিষ্ঠ নেতৃত্ব আর দূরদর্শী রাজনৈতিক প্রজ্ঞায় বাঙালি অর্জন করেছিল একটি স্বাধীন-সার্বভৌম দেশ।

তিনি আরও বলেন, বাংলাদেশ আজ যখন শিক্ষা, সংস্কৃতি, অর্থনীতিতে উন্নতির ধারাবাহিকতায় এগিয়ে চলছে, তখন এলো বাংলাদেশের মহান স্থপতি জাতির পিতার জন্মশতবার্ষিকী। তার দীপ্ত কণ্ঠের বজ্রধ্বনি কাঁপিয়ে দিয়েছিল সাম্রাজ্যবাদী পাকিস্তানি শক্তির ভীত এবং ঐক্যবদ্ধ করেছিল পুরো বাঙালি জাতিকে। ভাষণরত বঙ্গবন্ধুর শক্তিশালী সেই হাতটিই যেন পুরো বাঙালি জাতির ঐক্যবদ্ধতার প্রতীক।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের তৎকালীন পরিচালক শিল্পী শায়লা শারমিন এবং নাট্যব্যক্তিত্ব আহমেদ ইকবাল হায়দারের পরামর্শ ও তত্ত্বাবধানে এই ভাস্কর্যটি করা হয়েছে। এর ভাস্কর হিসেবে ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক মোহাম্মদ আতিকুল ইসলাম। সহযোগী শিল্পী হিসেবে ছিলেন জয়াশীষ আচার্য্য, তপন ঘোষ ও মোহাম্মদ পারভেজ আলম, শিক্ষার্থী বিলাস মন্ডল, নুর-এ-আলা সিদ্দিক, গোপাল কৃষ্ণ রুদ্র, মোস্তাফিজুর রহমান তোহা, জয়দীপ দেওয়ানজী। ভাস্কর্যটি তৈরিতে যুক্ত অন্যতম একজন সহ-শিল্পী তপন ঘোষ এই ‘বজ্রকণ্ঠ’ নামটি প্রস্তাব করেছিলেন।

উদ্বোধন অনুষ্ঠানে কাউন্সিলর এইচ এম সোহেল, নাজমুল হক ডিউক, হাসান মুরাদ বিপ্লব, এরশাদ উল্লাহ, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর আফরোজা কালাম, চসিক প্রধান প্রকৌশলী লে. কর্নেল সোহেল আহমদ, মেয়রের একান্ত সচিব মোহাম্মদ আবুল হাশেম, মেয়রের একান্ত সহকারী রায়হান ইউসুফ, তত্ত্বাবধায়ক প্রকৌশলী সুদীপ বসাক, ঝুলন কান্তি দাশ, নির্বাহী প্রকৌশলী আবু সাদাত মোহাম্মদ তৈয়ব, হালিশহর থানার ওসি রফিকুল আলম, সহকারী প্রকৌশলী আনোয়ার জাহান, প্রকৌশলী রেজাউল বারী, ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স জে বি ইন্টারন্যাশনালের স্বত্বাধিকারী মোহাম্মদ জাবেদ আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

আপনার মতামত লিখুন :