বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে শক্তিশালী নিম্নচাপ

0
50

বঙ্গোপসাগরে শক্তিশালী নিম্নচাপ তৈরি হচ্ছে। আগামী ৪৮ ঘন্টায় ফের বৃষ্টির পূর্বাভাস দিয়েছে ভারতের আবহাওয়া অফিস। আলিপুর আবহাওয়া দফতরের কর্মকর্তা ড. গণেশ দাস জানিয়েছেন, বঙ্গোপসাগরের ওপরে থাকা নিম্নচাপটি দুর্বল হয়ে দক্ষিণ ঝাড়খণ্ড হয়ে ছত্তিশগড়ের দিকে এগিয়ে যাচ্ছে। ফলে দক্ষিণবঙ্গে হাল্কা থেকে মাঝারি মাত্রায় বৃষ্টি হবে।

আগামী ১৯ আগস্ট উত্তর বঙ্গোপসাগরে ফের একটি শক্তিশালী নিম্নচাপ তৈরি হতে চলেছে। এর প্রভাবে দক্ষিণবঙ্গে বিশেষ করে দুই মেদিনীপুর ও দক্ষিণ পরগনা জেলায় বুধবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

তবে আগামী ২৪ ঘন্টায় উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় বিক্ষিপ্ত আকারে বৃষ্টিপাত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার এই পাঁচ জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অন্যদিকে, দক্ষিণবঙ্গের বেশকিছু জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া জেলায় বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। অপরদিকে ভারী বৃষ্টিপাত হতে পারে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, পূর্ব ও পশ্চিম বর্ধমানে।

উল্লেখ্য, শনিবারই শক্তি সঞ্চয় করে সুস্পষ্ট নিম্নচাপ তৈরি হয়েছে। নিম্নচাপের অবস্থান প্রথম থেকেই ছিল ওডিশা উপকূল ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গ সংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে। দক্ষিণ-পশ্চিম দিকে ঝুঁকে থাকায় পশ্চিমবঙ্গে এর তেমন প্রভাব পড়বে না।

রোববার থেকে এই নিম্নচাপ উত্তর, উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়েছে বলে জানানো হয়েছে। ওডিশা ছাড়াও অন্ধ্রপ্রদেশ ও তেলেঙ্গানায় এর প্রভাব পড়বে। তাই ভারী থেকে অতি ভারী বৃষ্টির সর্তকতা দেওয়া হয়েছে এসব জেলায়।

আপনার মতামত লিখুন :