অটুট ভালোবাসা নিহারিকা হায়দার

0
85

আপনার কি মনে হয়!?
দূরে থাকলেই সম্পর্কের ওজন কমে যায়। সম্পর্কের অর্থ বদলে যায় কিংবা ভালোবাসা বিলিন হয়ে যায়!?
দূরে থাকা সম্পর্কগুলোতো আসলে একদিন অস্তিত্ববিহীন হয়ে যায়। না, হয় না। এটা মানুষের ভুল ধারনা।
আমার কাছে সকল সম্পর্কের কিছু ভিন্ন ভিন্ন মানে আছে। আমার সাথে হওয়া প্রত্যেক সম্পর্ককে আমি খুব সম্মান করি, যত্ন করি। আর হয়তোবা তাই আমি রক্তের সম্পর্কের বাহিরে গিয়েও সম্পর্ককে জয় করতে পেরেছি অনেকবার, বহুভাবে।
যেই সম্পর্ক সময়ের সাথে সাথে মন থেকে মুছে যায়, প্রয়োজনের অভাবে মনে কড়া নাড়ে না, মনে দাগ কাটে না, দূরে গেলেই ফ্যাঁকাসে হয়, সেই সম্পর্কটা আসলে কোনদিন তাহলে তৈরিই হয়ে উঠেনি। সেটা যে সম্পর্কই হোক। আর ভালোবাসার কথা যদি বলেন, আপনার নিজের অনুভূতিকে বুঝতে হলেও আপনার ভালোবাসাকে দূরে রেখে বুঝতে হবে। একটা মানুষকে কাছে পাবার তীব্র আকাঙ্খার পর যখন মানুষটাকে পাওয়া যায়,, প্রাপ্তির আনন্দতো তখনই উপভাগ করা যায়। আর দূরে থাকা সম্পর্কগুলোর ভিত অনেক মজবুত হয়। পাশে না থেকেও পাশে থাকার মতন।হয়তো ব্যস্ততার অবসরে সে আমাকে ৩/৪ মিনিট সময় দিয়ে বললো এই ব্যস্ত আমি, তোমাকে সময় দিতে পারছিনা।তাও সুযোগ করে ফোন দিলাম। ভেবে দেখুনতো এই ভালোলাগা নিয়ে কিন্তু তার জন্য অপেক্ষা করতে কারো বিন্দূমাত্র কষ্ট হবেনা।আর সম্পর্কে সবচেয়ে বেশি প্রয়োজন হচ্ছে বোঝাপোড়াটা। এটা যখন দুজন মানুষের মধ্যে থাকে তখনই সম্পর্কটা আপনার আমার জন্য একটা শক্তি হয়ে যায়। কারন, রাগ, অভিমান, আবেগ, ভালোবাসা, ভালোলাগা, মন্দলাগা, সম্মান, বিশ্বাস,এবং একে অপরকে গুরুত্ব দেয়া এই সব কিছুর মিশ্রনে যে সম্পর্ক তৈরি হয় সেটা কোনদিন,কখনও ভুলে থাকা যায় না। সে সম্পর্ক হারায় ও না। তাই সময়কে বা দূরত্বকে প্রাধান্য দিয়ে সম্পর্কটাকে ছোট করে দেখবেন না।কারন, ভালোবাসতে, অনুভব করতে, ভালোলাগার মানুষটাকে সবসময় কাছেই পেতে হয় না। দূর থেকেও ভালোবাসা যায়, অনুভবও করা যায়।
আমার কাছে তো দূরের ভালোবাসা গুলো বেশ লাগে। দূরে থাকলে অন্তত দুজন দুজনকে বোঝার সময় পায়। ভালোবাসার অনুভূতি বেশি থাকে।পাওয়ার আকাঙ্খাও তীব্র থাকে। দূরের সম্পর্কগুলো অটুট থাকুক।ভালোবাসা যত্নে থাকুক।

আপনার মতামত লিখুন :