রাতে চলাচলের নিষেধাজ্ঞা থাকছে না

0
64

করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ মোকাবিলায় মানুষের চলাচলের ক্ষেত্রে চার দফা নির্দেশনা দিয়েছে মন্ত্রিপরিষদ সচিব। নতুন নির্দেশনা অনুযায়ী, রাত ১০টার পর থেকে ভোর ৫টা পর্যন্ত বাড়ির বাইরে যাওয়ার নিষেধাজ্ঞা আর থাকছে না।

সোমবার (৩১ আগস্ট) করোনাভাইরাসজনিত রোগ কোভিড-১৯ এর বর্তমান পরিস্থিতিতে জনসাধারণের সার্বিক কার্যাবলি/চলাচলের ক্ষেত্রে মন্ত্রণালয় ও বিভাগগুলোকে আগামীকাল ১ সেপ্টেম্বর থেকে চারটি নির্দেশনা বাস্তবায়নের জন্য চিঠি দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।

আগের নির্দেশনায় বলা হয়েছিল, রাত ১০টা থেকে সকাল ৫টা পর্যন্ত অতীব জরুরি প্রয়োজন ছাড়া (প্রয়োজনীয় ক্রয়-বিক্রয়, কর্মস্থলে যাতায়াত, ওষুধ ক্রয়, চিকিৎসাসেবা, মৃতদেহ দাফন/সৎকার ইত্যাদি) বাসস্থানের বাইরে আসা যাবে না। এর আগে রাত ৮টার পর থেকে সকাল ৬টা পর্যন্ত বাড়ির বাইরে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা ছিল। পরে তা কিছুটা শিথিল করা হয়।

নতুন নির্দেশনায় রাতে বাইরে বের হওয়ার বিষয়ে কোনো কিছু বলা হয়নি।

মন্ত্রিপরিষদ বিভাগের এক কর্মকর্তা জানিয়েছেন, জনসাধারণের সার্বিক কার্যাবলি/চলাচলের ক্ষেত্রে স্ব স্ব মন্ত্রণালয় বিভাগ কর্তৃপক্ষ তাদের আওতাধীন বিষয়ে স্বাস্থ্যবিধি প্রতিপালন নিশ্চিত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে। এক্ষেত্রে যা পদক্ষেপ নেয়া প্রয়োজন মনে করবে তারা সেটা হবে। শিক্ষাপ্রতিষ্ঠানের বিষয়ে শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় পদক্ষেপ নিয়েছে। গণপরিবহনের বিষয়ে নির্দেশনা দিয়েছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়।

আপনার মতামত লিখুন :