বিশ্বসেরা ১০ চিন্তাবিদের তালিকায় বাংলাদেশের মেরিনা

0
46

জলবায়ু পরিবর্তনের কারণে সৃষ্ট সমস্যার বাস্তব সমাধানের উপায় নিয়ে কাজ করে ব্রিটিশ ম্যাগাজিন প্রসপেক্টের বিশ্বসেরা ৫০ চিন্তাবিদের তালিকার শীর্ষ ১০–এ স্থান করে নিয়েছেন বাংলাদেশের স্থপতি মেরিনা তাবাসসুম। ব্রিটিশ এই ম্যাগাজিনের শীর্ষ ১০ চিন্তাবিদের তালিকায় মেরিনার অবস্থান তৃতীয়।

গত ২ সেপ্টেম্বর ভোটাভুটির মাধ্যমে ৫০ থেকে শীর্ষ ১০ চিন্তাবিদ নির্বাচিত করা হয়। এই তালিকায় সবার ওপরে আছেন ভারতের কেরালা অঙ্গরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী কে কে শৈলজা। এর আগে গত জুলাইয়ে ব্রিটিশ এই সাময়িকী শীর্ষ ৫০ চিন্তাবিদের তালিকা তৈরি করে। সেখান থেকে ভোটাভুটির মাধ্যমে শীর্ষ ১০ জনকে বেছে নেয়া হয়।

এই তালিকায় শীর্ষে আছেন ভারতের দক্ষিণাঞ্চলীয় অঙ্গরাজ্য কেরালার কমিউনিস্টপন্থী নারী স্বাস্থ্যমন্ত্রী কে কে শৈলজা। করোনাভাইরাস মোকাবিলায় সফলতা দেখিয়ে বিশ্বজুড়ে ব্যাপক প্রশংসিত হয়েছেন তিনি। করোনা মোকাবিলায় শৈলজা নেতৃত্বাধীন কেরালা মডেলের প্রশংসা বিশ্বজুড়ে সমাদৃত; বিশ্ব স্বাস্থ্য সংস্থাও বিভিন্ন সময়ে ভারতের দক্ষিণের এই রাজ্যের করোনা মোকাবিলা কৌশল অন্যদের মেনে চলার পরামর্শ দিয়েছে।

শিক্ষক থেকে রাজ্যের স্বাস্থ্যমন্ত্রীর পদে আসীন রয়েছেন কমিউনিস্টপন্থী শৈলজা। চলতি বছরের জানুয়ারিতে চীনের উহানে যখন এই ভাইরাসের প্রাদুর্ভাব শুরু হয়, তখন থেকেই তিনি রাজ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরীক্ষা, শনাক্ত এবং বিচ্ছিন্ন করে রাখার কৌশল মেনে কাজ শুরু করেন।

প্রসপেক্ট বলছে, ২০১৮ সালে প্রাণঘাতী নিপাহ ভাইরাস মোকাবিলায়ও কেরালা ব্যাপক সফলতা দেখিয়েছিল। ২০২০ সালে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের সময়ও তিনি এই রোগটি নিয়ন্ত্রণে সফল হয়েছেন।

এরপরই শীর্ষ চিন্তাবিদের এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্ন। উদার নীতি নিয়ে প্রথম দফায় করোনাভাইরাস মহামারি মোকাবিলায় সফল হয়েছেন তিনি।

কিউই এই প্রধানমন্ত্রীর পর তৃতীয় স্থানে রয়েছে বাংলাদেশি স্থপতি মেরিনা তাবাসসুম। প্রসপেক্ট বলছে, স্থপতি মেরিনা তাবাসসুম জলবায়ু পরিবর্তনের মতো এক বাস্তব সমস্যার দিকে মনোনিবেশ করেছেন। জলবায়ু পরিবর্তনের ফলে পানির উচ্চতা বৃদ্ধি পেলে সেখানে কীভাবে নিরাপদে থাকা যাবে সেই অনুযায়ী ঘরবাড়ির নকশা করেছেন তিনি।

tabassum.jpg
প্রাকৃতিক পরিবেশের সঙ্গে সামঞ্জস্য করে ঘরবাড়ির নকশা করেছেন বাংলাদেশি এই স্থপতি। জলবায়ু পরিবর্তনের কারণে পানির উচ্চতা বৃদ্ধি পেলে তার নকশাকৃত বাড়ি নিরাপদে সরিয়ে নেয়া যায়।

প্রসপেক্ট বলছে, বাংলাদেশের রাজধানী ঢাকায় বায়তুর রউফ নামের একটি মসজিদের নকশা করেছেন মেরিনা। সুলতানি আমলের স্থাপত্যের আদলে এই মসজিদটির শৈল্পিক নকশা করে মেরিনা তাবাসসুম ২০১৬ সালে স্থাপত্যের দুনিয়ায় অত্যন্ত সম্মানজনক আগা খান পুরস্কার লাভ করেন।

মসজিদটি রাজধানীর দক্ষিণখান থানার ফায়েদাবাদে অবস্থিত। মসজিদটির স্থাপত্যের বিশেষ দিক হলো এর বায়ু চলাচল ব্যবস্থা ও আলোর চমৎকার বিচ্ছুরণ মসজিদের পরিবেশকে অনন্য করে তুলেছে। প্রায় ৭৫৪ বর্গমিটারের মসজিদটিতে পরিচিত মিনার নেই; চারদিকে আটটি পিলারের ওপর এটি নির্মিত।

এছাড়াও প্রসপেক্টের বিশ্ব সেরা চিন্তাবিদের এই তালিকায় আছেন আফ্রিকান-আমেরিকান দার্শনিক করনেল ওয়েস্ট (চতুর্থ), ব্রাজিলের রাষ্ট্রবিজ্ঞানী ইলোনা জ্যাবো ডি কার্ভালহো (পঞ্চম), ইতিহাসবিদ ওলিভেট ওটেলে (ষষ্ঠ), মার্কিন ভূগোলবিদ রুথ উইলসন গিলমোর (সপ্তম); যিনি কারা ব্যবস্থার বিলুপ্তি চেয়ে পরিচিত। বেলজিয়ামের দার্শনিক ফিলিপ্পে ভ্যান প্যারিজস (অষ্টম), নেদারল্যান্ডসের শিক্ষাবিদ মার্ক পোস্ট (৯ম) এবং পোলিশ-ব্রিটিশ জীববিজ্ঞানী ম্যাগডালেনা জারনিকা গোয়েৎজ (১০ম)।

ব্রিটিশ এই সাময়িকী বলেছে, চলতি বছরে বিশ্বসেরা ১০ চিন্তাবিদের এই তালিকার সাতজনই নারী। কিন্তু ১৫ বছর আগে যখন বিশ্বের একশ সেরা চিন্তাবিদের তালিকা তৈরি করা হয়; সেখানে মাত্র ১০ জন নারী ঠাঁই পাওয়ায় ব্যাপক সমালোচনার মুখে পড়তে হয়েছিল।

আপনার মতামত লিখুন :