‘ইসরায়েল-বাহরাইন চুক্তি ফিলিস্তিনিদের পিঠে আরেকবার ছুরিকাঘাত’

0
45

সংযুক্ত আরব আমিরাতের পর ইসরায়েলের সঙ্গে সম্পর্কোন্নয়নের চুক্তি করেছে আরবের আরেক দেশ বাহরাইনও। এ ঘটনাকে ফিলিস্তিনিদের পিঠে আবারও ছুরিকাঘাত বলে মন্তব্য করে তীব্র প্রতিবাদ জানিয়েছে ফিলিস্তিন কর্তৃপক্ষ।

যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় আমিরাতের সঙ্গে চুক্তির মাত্র মাসখানেক পরেই গত শুক্রবার বাহরাইনের সঙ্গে ইসরায়েলের সম্পর্ক স্বাভাবিককরণের চুক্তির ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এদিন বাহরাইনের বাদশাহ হামাদ বিন ইসা আল খলিফা ও ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে ফোনে আলাপের পরেই চুক্তির ঘোষণা দেন ট্রাম্প।

হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্টের এ ঘোষণার পরপরই পরামর্শের কথা বলে বাহরাইনে নিযুক্ত রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়েছে ফিলিস্তিন।

ফিলিস্তিনের সমাজ বিষয়ক মন্ত্রী আহমাদ মাজদালানি বার্তা সংস্থা এএফপি’কে বলেন, এ চুক্তি ছিল ফিলিস্তিনি স্বার্থ এবং ফিলিস্তনি জনগণের পিঠে ছুরি মারার মতো।

গাজায় হামাসের মুখপাত্র হাজেম কাসেম বলেন, ইসরায়েলের সঙ্গে বাহরাইনের সম্পর্ক স্বাভাবিক করার সিদ্ধান্ত ফিলিস্তিনি স্বার্থের চরম ক্ষতি করেছে এবং এটি দখলদারীকে সমর্থন করছে।

ইসরায়েলের দখলকৃত পশ্চিম তীর ভিত্তিক সংগঠন প্যালেস্টাইন লিবারেশন অরগানাইজেশন (পিএলও) বাহরাইনের চুক্তিকে ফিলিস্তিনি স্বার্থে আরেকটি বিশ্বাঘাতকতার ছুরিকাঘাত বলে উল্লেখ করেছে।

ফিলিস্তিনি কর্তৃপক্ষ আশঙ্কা করছে, ইসরায়েলের সঙ্গে আমিরাত এবং বাহরাইনের এ চুক্তির ফলে ফিলিস্তিনিদের পক্ষে আরব বিশ্বের দীর্ঘদিনের শক্ত অবস্থান দুর্বল হয়ে পড়বে, যার ফলে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রগঠনের পথও কঠিন হয়ে যাবে।

সূত্র: আল জাজিরা

আপনার মতামত লিখুন :