বঙ্গবন্ধুকে উৎসর্গ করে ১০০ বই প্রকাশ করবে বাংলা একাডেমি

0
36

মুজিববর্ষ উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে উৎসর্গ করে ১০০টি গ্রন্থ প্রণয়ন ও প্রকাশের কর্মপরিকল্পনা গ্রহণ করেছে বাংলা একাডেমি। এছাড়া সংস্কৃতি মন্ত্রণালয়ের উদ্যোগে জাতির পিতার ৪৫তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে সারাদেশে অনলাইনভিত্তিক সাংস্কৃতিক প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

বুধবার (১৬ সেপ্টেম্বর) সংসদ ভবনে অনুষ্ঠিত সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১০ম বৈঠকে এ তথ্য জানানো হয়। কমিটির সভাপতি সিমিন হোসেন রিমির সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ, কাজী কেরামত আলী, অসীম কুমার উকিল, সুবর্ণা মুস্তাফা ও সেলিনা ইসলাম বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক গৃহীত ও সম্পাদিত কার্যক্রমের ওপর আলোচনা করা হয়। পুতুলনাট্য শিল্পের গৌরবময় অর্জনে বিশেষ উৎসাহ ও উদ্দীপনা সৃষ্টিতে বাংলাদেশ শিল্পকলা একাডেমি কর্তৃক বাংলাদেশের সকল পুতুলনাট্য দল ও শিল্পীদের উন্নয়নকল্পে বিভিন্ন পরিকল্পনা প্রণয়ন করা হয়েছে বলে বৈঠকে উল্লেখ করা হয়।

এছাড়া বেসরকারি গ্রন্থাগারসমূহের রক্ষণাবেক্ষণ খাতে অনুদান বৃদ্ধিপূর্বক লাইব্রেরি পরিচালনায় আগ্রহী শিক্ষার্থীদের নিয়োজিত করে তাদেরকে বার্ষিক বিশেষ সম্মানী প্রদানের বিষয়ে কর্মপরিকল্পনা গ্রহণের কার্যক্রম মন্ত্রণালয়ে চলমান রয়েছে বলে কমিটিকে অবহিত করা হয়।

সভায় মুজিববর্ষ পালনের কর্মসূচিতে সবাইকে সচেষ্ট হওয়ার আহ্বান জানিয়ে এ বিষয়ে গ্রন্থ প্রকাশ এবং নাটক মঞ্চস্থ করার ক্ষেত্রে যেন ইতিহাস বিকৃতি না ঘটে, সেদিকে লক্ষ্য রেখে প্রাসঙ্গিক ও মানসম্পন্ন পান্ডুলিপি গ্রহণের সুপারিশ করা হয়। বৈঠকের শুরুতে বৈশ্বিক করোনায় প্রাণ হারানো সবার আত্মার মাগফেরাত কামনা করা হয়।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, বাংলা একাডেমি, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, আর্কাইভ ও গ্রন্থাগার, বাংলাদেশ জাতীয় জাদুঘর, গণগ্রন্থাগার অধিদফতরের মহাপরিচালকরা বৈঠকে উপস্থিত ছিলেন।

আপনার মতামত লিখুন :