সেরা পাঁচে রোনালদোর পর্তুগাল, ব্রাজিল-আর্জেন্টিনা আগের অবস্থানেই

0
47

মাঠের দারুণ পারফরম্যান্সে ফিফা র‌্যাংকিংয়ে সেরা পাঁচে ঢুকে পড়েছে ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল। গত ৯ এপ্রিল থেকে অপরিবর্তিত র‌্যাংকিং তালিকায় বৃহস্পতিবার পরিবর্তন করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা।

উয়েফা নেশনস লিগে টানা দুই জয়ে ফিফার র‌্যাংকিংয়ে দুই ধাপ এগিয়েছে রোনালদোর পর্তুগাল। এখন তারা আছে পাঁচ নম্বরে। তবে ব্রাজিল-আর্জেন্টিনার কোনো পরিবর্তন হয়নি। ব্রাজিল তৃতীয় আর আর্জেন্টিনা আছে নবম স্থানে।

পরিবর্তন হয়নি বাংলাদেশেরও। আগের মতো ১৮৭ নম্বরেই আছে লাল সবুজ জার্সিধারীরা। তবে প্রতিবেশী দেশ ভারত এক ধাপ নেমে ১০৯ নম্বরে এসেছে।

ফিফার র‌্যাংকিংয়ে শীর্ষ চার দলের পরিবর্তন হয়নি। এক নম্বরে যথারীতি বেলজিয়াম, দুইয়ে ফ্রান্স, তিনে ব্রাজিল এবং চারে আছে ইংল্যান্ড। ক্রোয়েশিয়া আর সুইডেনের বিপক্ষে জয়ে পর্তুগাল চলে এসেছে সেরা পাঁচে। দুই ধাপ নেমে ক্রোয়েশিয়া আট এবং সুইডেন এক ধাপ নেমে এসেছে ১৮ নম্বরে।

র‌্যাংকিংয়ে এক ধাপ এগোনো বড় দলগুলোর মধ্যে রয়েছে স্পেন (৭ নম্বর), ইতালি (১২), নেদারল্যান্ডস (১৩) এবং জার্মানি (১৪)। দুই ধাপ এগিয়ে গেলেও সেরা বিশের বাইরেই আছে ওয়েলস (২১ নম্বর)।

র‌্যাংকিংয়ে সবচেয়ে বড় লাফটি দিয়েছে গত বিশ্বকাপের আয়োজক রাশিয়া। সার্বিয়া এবং হাঙ্গেরির বিপক্ষে জিতে ছয় ধাপ এগিয়ে ৩২ নম্বরে উঠে এসেছে তারা। সার্বিয়া দুই ধাপ পিছিয়ে ৩১ এবং হাঙ্গেরি ৫২ নম্বর স্থানে অপরিবর্তিত।

সার্বিয়া এবং তুরস্কের (৩ ধাপ পিছিয়ে ৩২ নম্বর) অবনমনে ম্যাচ না খেলেও তিন ধাপ এগিয়েছে ইরান। তারা এখন সেরা ত্রিশের মধ্যে (৩০তম)।

আপনার মতামত লিখুন :