যুক্তরাজ্যে স্টুডেন্ট ভিসায় পরিবর্তন আসছে ৫ অক্টোবর থেকে

0
35

ব্রেক্সিট পরবর্তী সময়ের জন্য স্টুডেন্ট ভিসায় বেশকিছু পরিবর্তন এনেছে যুক্তরাজ্যের হোম অফিস। ইউরোপীয় এবং ইউরোপের বাইরের দেশ থেকে আসা শিক্ষার্থীদের একই নিয়মে ভিসার আবেদন করার বিধি ঘোষণা দিয়েছে দেশটি। গত ১০ সেপ্টেম্বর যুক্তরাজ্যের হোম অফিস জানিয়েছে, বাংলাদেশসহ ইউরোপীয় ইউনিয়নের বাইরের শিক্ষার্থীদের ক্ষেত্রে আগামী ৫ অক্টোবর থেকে কার্যকর হবে নতুন নিয়ম।

নতুন নিয়মে বলা হয়েছে, অন্য ভিসা ক্যাটাগরির বিদেশিরা স্টুডেন্ট ভিসায় আসার সুযোগ পাবেন। তাছাড়া এক বছর ধরে অধ্যয়নরত বিদেশি শিক্ষার্থীদের মেইনটেন্যান্স ফান্ড দেখাতে হবে না।

jagonews24

একইসঙ্গে স্টুডেন্ট ভিসায় বহুল আলোচিত সর্বোচ্চ আট বছর থাকার সীমা তুলে দেয়া হচ্ছে পিএইচডি শিক্ষার্থীদের জন্য। পোস্ট স্টাডি শেষে চাকরির প্রস্তাব পেলে সেখানে যোগ দিতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা।

ইংলিশ টেস্টের বাধ্যবাধকতার বিষয়টিও সংশ্লিষ্ট কলেজের ওপর ছেড়ে দিয়েছে হোম অফিস।

অন্যদিকে যুক্তরাজ্যের বাইরে থেকে স্টুডেন্ট ভিসায় আসতে আগ্রহীদের ক্ষেত্রে হোম অফিস বেশ নমনীয় বলে জানিয়েছেন আইনজীবীরা। হোম অফিস বলছে, ৫ অক্টোবর থেকে ইউরোপের বাইরের শিক্ষার্থীদের ক্ষেত্রে পরিবর্তন আনা হলেও ১ জানুয়ারি থেকে কার্যকর হবে ইউরোপীয় ছাত্র-ছাত্রীদের ইমিগ্রেশনের নতুন নিয়ম।

আপনার মতামত লিখুন :