শিশুদের প্রতিদিন অন্তত এক ঘণ্টার জন্য বাইরে নিয়ে যান: প্রধানমন্ত্রী শেখ হাসিনা

0
39

করোনার কারণে ঘরবন্দি শিশুদের প্রতিদিন অন্তত এক ঘণ্টার জন্য ঘরের বাইরে, পার্কে কিংবা অন্য কোথাও খেলাধুলা ও ছোটাছুটির জন্য নিয়ে যাওয়ার জন্য অভিভাবকদের পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেছেন, করোনাভাইরাসের সংক্রমণ ঝুঁকিজনিত কারণে স্কুল খোলা যাচ্ছে না। শিশুরা স্কুলে যেতে পারছে না, যা খুবই কষ্টের। ঘরের মধ্যে বসে থেকে শিশুদের করার কিছু থাকে না। যৌথ পরিবারের শিশুরা পরিবারের একাধিক সদস্য ও সমবয়সীদের সঙ্গে কথাবার্তা ও খেলাধুলা করে সময় কাটালেও একক পরিবারের শিশুরা খুব কষ্টে দিন কাটাচ্ছে। শিশুদের শারীরিক ও মানসিক প্রশান্তির জন্য ঘরবন্দি এসব শিশুদের প্রতিদিন বাইরে নিয়ে যেতে হবে। স্বাস্থ্যবিধি মেনে তাদের খোলা বাতাসে খেলাধুলা ও বিনোদনের সুযোগ দিতে হবে।

সোমবার (৫ অক্টোবর) ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে ‘বিশ্ব শিশু অধিকার দিবস এবং শিশু অধিকার সপ্তাহ ২০২০’-এর উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতাকালে এসব কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, করোনাভাইরাসের কারণে তথ্যপ্রযুক্তির সহায়তায় অনলাইনে ক্লাস নেয়ার ব্যবস্থা করা হয়েছে। ২০০৮ সালের নির্বাচনের ইশতেহারে ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার অঙ্গীকার ব্যক্ত করেছিলাম। তথ্যপ্রযুক্তির কল্যাণে ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার কারণেই অনলাইনসহ বিভিন্ন প্রযুক্তির মাধ্যমে ক্লাস নেয়া সম্ভব হচ্ছে।

আপনার মতামত লিখুন :