করোনায় অবিবাহিত পুরুষদের মৃত্যুঝুঁকি বেশি, দাবি গবেষকদের

0
43

মহামারি করোনাভাইরাসে অবিবাহিত পুরুষদের মৃত্যুর আশঙ্কা বেশি। এমনটাই দাবি করেছেন সুইডেনের স্টকহোম বিশ্ববিদ্যালয়ের গবেষক ভেন ড্রেফি।

সম্প্রতি নেচার পত্রিকায় প্রকাশিত গবেষণাপত্রে ভেন ড্রেফি একাধিক মানদণ্ডের কথা উল্লেখ করেছেন। সেই বিষয়গুলোর ওপর করোনায় মৃত্যুর আশঙ্কা নির্ভর করে বলে দাবি করছেন তিনি।

ভেন ড্রেফি বলেছেন, অবিবাহিত পুরুষ, যাদের উপার্জনের পরিমাণ কম ও যাদের শিক্ষার মান কম, নিম্ন ও নিম্ন মধ্যবিত্ত দেশে যাদের জন্ম, তাঁদের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেক বেশি।

সুইডিস ন্যাশনাল বোর্ড অব হেলথ অ্যান্ড ওয়েলফেয়ার তালিকাভুক্ত আক্রান্তদের নিয়ে এই গবেষণা করা হয়েছে। গবেষণায় যারা অংশ নিয়েছেন তাদের বয়স বিশ বছরের বেশি।

গবেষকের দাবি, যেসব পুরুষের শিক্ষার মান কম, উপার্জনও কম তাদের করোনায় তাদের মৃত্যুর আশঙ্কা বেশি। অন্যান্য রোগের ক্ষেত্রেও এই প্যাটার্ন দেখা যায়।

এর কারণ হিসেবে গবেষকরা বলছেন, যাদের শিক্ষার মান কম তাদের মধ্যে যেকোনো রোগের বিষয় সচেতনতা কম হয়। আবার কম উপার্জন করলে চিকিৎসা বা স্বাস্থ্যের ক্ষেত্রে খরচও কম করা যায়। অবিবাহিতদের লাইফস্টাইল অন্যরকম হয় বলে মত গবেষকদের। অবিবাহিত পুরুষের শরীরে অজান্তে বিভিন্ন রোগে দানা বাধে। আর তাতে করোনায় মৃত্যুহার কিছুটা বেড়ে যায়।

গবেষণায় বলা হয়েছে, পুরুষদের তুলনায় মেয়েদের করোনাভাইরাসে আক্রান্ত হওয়া ও মৃত্যুর আশঙ্কা অনেকটাই কম। নারীদের তুলনায় পুরুষদের করোনায় মৃত্যুর মৃত্যুর ঝুঁকি প্রায় দ্বিগুণ।

আপনার মতামত লিখুন :