ভিয়েতনামে সেনা ব্যারাকে ভূমিধসে নিহত ১৪, নিখোঁজ ৮

0
40

রোববার দিনের শুরুতে ভিয়েতনামের এক সামরিক ব্যারাকে ভূমিধসে ২২ সেনা নিখোঁজের খবর জানা যায়। এখন জানা যাচ্ছে, এর মধ্যে ১৪ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। কিন্তু এখনও বাকি আট জনের কোনো খোঁজ পাওয়া যায়নি। অক্টোবর থেকে শুরু হওয়া প্রবল বৃষ্টিপাতে শুরু ভয়াবহ বন্যার কারণেই এই ভূমিধস।

সরকারি কর্তৃপক্ষের বরাতে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, নিখোঁজদের উদ্ধারে এখনও অভিযান চলছে। রোববার স্থানীয় সময় সকালে মধ্যাঞ্চলীয় প্রদেশ কোয়াং ছিতে দেশটির চতুর্থ সামরিক অঞ্চলের একটি ইউনিটের ব্যারাক প্রাণঘাতী এই ভূমিধসের কবলে পড়ে বলে এর আগে নিশ্চিত করেছিল কর্তৃপক্ষ।

প্রতিবেশী প্রদেশ থুয়া থিয়েন হুয়ে ভূমিধসের ঘটনায় ১৩ জন নিহত হওয়ার কয়েক দিনের মাথায় এই ভূমিধসের খবর আসলো। ওই দিনের ভূমিধসেও নিহতদের বেশিরভাগই ছিলেন দেশটির সামরিক বাহিনীর সদস্য।

দেশটির সহকারী প্রতিরক্ষামন্ত্রী ফান ভান গিয়াং রোববার সাংবাদিকদের বলেন, ‘আরও একটি বিনিদ্র রাত পার করলাম আমরা।’ দেশটির সরকার এক ফেসবুকে পোস্টে লিখেছে, ‘প্রাকৃতিক বিপর্যয়ে দুই জেনারেল এবং আরও বেশ কিছু উচ্চপদস্থ কর্মকর্তাসহ এর আগে আমরা এত বেশি সামরিক সদস্যকে কখনোই হারাইনি।’

অক্টোবরের শুরু থেকে ভারী বৃষ্টিতে কারণে ভিয়েতনামের মধ্যাঞ্চলে কয়েক বছরের মধ্যে ভয়াবহ বন্যা শুরু হয়েছে। প্রাণ হারিয়েছেন আশি জনের বেশি। আগামী কয়েকদিন ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দেয়া হয়েছে। কোয়াং ছি প্রদেশের নদীগুলোর পানি গত ২০ বছরেরও বেশি সময়ের মধ্যে সবচেয়ে বেশি উচ্চতায় উঠেছে।

আপনার মতামত লিখুন :