করোনার ঊর্ধ্বগতিতে ফের লকডাউন ইংল্যান্ড

0
75

করোনাভাইরাস মহামারির দ্বিতীয় ঢেউয়ে সংক্রমণ দ্রুত ছড়িয়ে পড়ায় আবারও লকডাউন হলো ইংল্যান্ড। দেশটি একমাস লকডাউনের পরিকল্পনা গণমাধ্যমে ফাঁস হয়ে যাওয়ার পরপরই এ ঘোষণা দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

আগে থেকেই ইউরোপের মধ্যে করোনায় সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড যুক্তরাজ্যের। গত কয়েক সপ্তাহে সেখানে আবারও বাড়তে শুরু করেছে ভাইরাসের সংক্রমণ। সাম্প্রতিক দিনগুলোতে দেশটিতে দৈনিক ২০ হাজারের বেশি রোগী শনাক্ত হচ্ছে।

গবেষকরা হুঁশিয়ারি দিয়ে জানিয়েছেন, দ্রুত পদক্ষেপ না নিলে যুক্তরাজ্যে প্রাণহানির সংখ্যা ৮০ হাজার ছাড়িয়ে যেতে পারে। এ অবস্থায় আবারও ইংল্যান্ডকে একমাসের জন্য লকডাউন ঘোষণা দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

তিনি জানিয়েছেন, গত বৃহস্পতিবার মধ্যরাত থেকেই ইংল্যান্ডে শুরু হয়েছে দ্বিতীয় দফায় লকডাউন। থাকবে আগামী ২ ডিসেম্বর পর্যন্ত।

লকডাউন চলাকালে স্থানীয়রা শিক্ষা, চাকরি, ব্যায়াম এবং ওষুধ জাতীয় জরুরি পণ্য কেনাকাটার জন্যই শুধু ঘরের বাইরে যেতে পারবেন।

জরুরি দোকানপাট, স্কুল ও বিশ্ববিদ্যালয়গুলো খোলা থাকবে। পেশাদার খেলাধুলা চালু থাকলেও অপেশারদের জন্য তা বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে।

পাব ও রেস্টুরেন্টগুলো ফের বন্ধ করে দেয়া হয়েছে। লকডাউনের মধ্যে অনাবশ্যক সব খুচরা বিক্রয়কেন্দ্রগুলোও বন্ধ থাকবে।

বরিস জনসন বলেছেন, এখনই পদক্ষেপ নেয়ার সময়। কারণ এর কোনও বিকল্প নেই। আমরা ব্যবস্থা না নিলে দেশে প্রতিদিন কয়েক হাজার মানুষের মৃত্যু দেখতে হতে পারে।

সূত্র: আল জাজিরা

আপনার মতামত লিখুন :