হোয়াইট হাউসের আরও কাছে বাইডেন

0
100

মার্কিন নির্বাচনে হোয়াইট হাউস জয়ের দৌড়ে আরও কাছে এগিয়ে গেছেন ডেমোক্র্যাট দলীয় প্রার্থী জো বাইডেন। শুক্রবার সকাল সাবেক এই ভাইস প্রেসিডেন্ট পেনসিলভেনিয়া অঙ্গরাজ্যে রিপাবলিকান দলীয় প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে পেছনে ফেলে হোয়াইট হাউসের আরও কাছে পৌঁছেছেন।

যুক্তরাষ্ট্রের প্রাদেশিক সরকারের তথ্য অনুযায়ী, শুক্রবার ভোট গণনা শুরু হওয়ার পরপরই পেনসিলভেনিয়াতে ডোনাল্ড ট্রাম্পের চেয়ে বাইডেনের ভোটের ব্যবধান আরও বৃদ্ধি পেয়েছে। বর্তমানে এই রাজ্যে ট্রাম্পের চেয়ে সাড়ে ৫ হাজারের বেশি ভোটে এগিয়েছেন জো বাইডেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান বলছে, বাইডেনের ঝুলিতে বর্তমানে ইলেকটোরাল কলেজ ভোটের সংখ্যা ২৬৪। হোয়াইট হাউস জয়ের জন্য দরকার ২৭০। ২০১৬ সালে ট্রাম্পের জয়ী রাজ্য পেনসিলভানিয়াতে বাইডেন এগিয়ে যাওয়ায় সেখানকার ২০টি ইলেকটোরাল কলেজ ভোটও যোগ হচ্ছে ডেমোক্র্যাট দলীয় এই প্রার্থীর ঝুলিতে।

পেনসিলভানিয়ার ২০টিসহ বাইডেনের মোট ইলেকটোরাল কলেজ ভোটের সংখ্যা দাঁড়াবে ২৮৪; যা প্রয়োজনের তুলনায় অনেক বেশি। যদিও মার্কিন অনেক গণমাধ্যম এ দুই প্রার্থীর মধ্যে এখনও হাড্ডাহাড্ডি লড়াইয়ের তথ্য দিচ্ছে।

অন্যদিকে, অ্যারিজোনা, জর্জিয়া ও নেভাদার মতো গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্যগুলোতেও এগিয়ে আছেন বাইডেন। ফক্স নিউজ ও এসোসিয়েট প্রেস ইতোমধ্যে অ্যারিজোনায় বাইডেনের জয়ের তথ্য দিয়েছে। কিন্তু অন্য মার্কিন গণমাধ্যম এ দুই রাজ্যে ট্রাম্প-বাইডেনের তীব্র প্রতিদ্বন্দ্বিতা চলছে বলে জানিয়েছে।

ট্রাম্প এখন পর্যন্ত ২১৪টি ইলেকটোরাল কলেজ ভোট পেয়েছেন; যা মার্কিন নির্বাচনে জয় থেকে অনেক দূরে রেখেছে তাকে। রিপাবলিকান দলীয় এই প্রার্থী এবারের ভোটে ব্যাপক জালিয়াতি ও কারচুরির অভিযোগ করেছেন। জালিয়াতির অভিযোগ করে যদিও নিজ দলের রাজনীতিকদের তোপের মুখে পড়েছেন তিনি।

আপনার মতামত লিখুন :