বঙ্গবন্ধু রোডে গর্তের কারণে ভোগান্তিতে জনসাধারণ

0
95

সংস্কারের অভাবে দীর্ঘদিন ধরে বঙ্গবন্ধু রোডের ২নং রেল গেটের সামনের রাস্তায় খানা-খন্দ ও গর্তের সৃষ্টি হয়ে আছে। এসব গর্তের কারণে সড়কটিতে চলাচল করতে গিয়ে দুর্ভোগ পোহাতে হচ্ছে নগরবাসীকে। এমনিতেই ১নং রেল গেট, ২নং রেল গেট ও চাষাড়া এলাকায় দীর্ঘসময় যানজট লেগে থাকে, তার উপর এসকল গর্তের কারণে যানজটের মাত্রা আরো তীব্র আকার ধারণ করে। কখনো কখনো যানবাহন বিকল হয়ে ভোগান্তিরও সৃষ্টি হয়।
জানা যায়, প্রায় বছরখানেক আগে সড়কের এ অংশের বিটুমিন ও ইট-পাথর উঠে গিয়ে ছোট-বড় গর্তের সৃষ্টি হয়। ফলে চরম দুর্ভোগের মধ্য দিয়ে লক্ষাধিক মানুষ নগরীর গুরুত্বপূর্ণ এ সড়কটি দিয়ে যাতায়াত করছে। নগরীর যে কোনো প্রান্তে চলাচল করার এটিই একমাত্র সড়ক। এ সড়ক দিয়ে শহরের ভিতরে প্রবেশ এবং শহরের বাইরে যাওয়া যায়। সর্বশেষ প্রায় বছর তিনেক আগে সড়কটি সংস্কার করা হয়েছিলো বলে জানায় স্থানীয়রা। এরপর আর মেরামত না করায় সড়কের অনেক স্থানে বিটুমিন ও ইট-পাথর উঠে গিয়ে ছোট-বড় গর্তের সৃষ্টি হয়েছে। দুর্ঘটনা এড়াতে যানবাহন চলে ধীরগতিতে।
স্থানীয়রা জানায়, দীর্ঘ সময় ধরে এসকল গর্তের কারণে সড়কের এ অংশে এসে যে কোনো গাড়ি বা যানবাহনকে ব্রেক করতে হয় বা থামতেই হয়। আর অনাকাঙ্খিতভাবে এ স্থানে যানবাহন থামানোর কারণে যানজটের মাত্রা আরো তীব্র হয়ে উঠে। এছাড়া, প্রায় প্রতিদিন ঘটছে ছোট-খাটো দূর্ঘটনা, বিকল হচ্ছে যানবাহন। তবুও যেনো সংস্কারের কোন উদ্যোগ না থাকায় ক্ষোভ প্রকাশ করেন স্থানীয়রা।
সরেজমিনে দেখা যায়, ২নং রেল গেট এলাকায় ঠিক রেল লাইনের নীচে ও আশেপাশে সড়কের মাঝে বেশ কয়েকটি স্থানে কার্পেটিং উঠে ইটের খোয়া ও পাথর বেরিয়ে পড়েছে। সড়কজুড়েই রয়েছে ছোট-বড় খানাখন্দ। এর মধ্যে ঝুঁকি নিয়ে ব্যাটারিচালিত অটোরিকশা ও রিকশা, বাস-ট্রাকসহ বিভিন্ন যানবাহন চলাচল করছে।
এ সময় একজন বাস চালক বলেন, রাস্তা ভেঙ্গে গিয়ে ইট ও পাথর উঠে গিয়ে খানাখন্দ থাকায় এখানে এসে আমাদের ব্রেক করতেই হয়। তা নাহলে যাত্রীদের নিয়ে যে কোনো ধরনের বিপদ ঘটতে পারে। এছাড়াও ছোট-বড় দুর্ঘটনা প্রায়ই ঘটছে বলে জানায় এ চালক। এ রাস্তায় চলাচল করতে গিয়ে সুস্থ-সবল মানুষের নাভিশ্বাস ওঠে। অনেক সময় রিকশায় করে এই রাস্তা দিয়ে রোগী নিয়ে গেলে তাঁদের অবস্থা আরও কাহিল হয়ে পড়ে।
ট্রাকচালক মিজান মিয়া বলেন, ‘ভাঙাচোরা এ রাস্তা দিয়ে ট্রাক চালাতে গিয়ে প্রায়ই গাড়িটি বিকল হয়ে যায়। তাই এ সড়ক দিয়ে খুবই ধীর গতিতে গাড়ি চালাতে হয়। এ গতি কমানোর কারণে প্রায়ই যানজট লেগে থাকে।
এলাকাবাসীরা এ সড়কটি মেরামতের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেন।

আপনার মতামত লিখুন :