অ্যাসাইনমেন্টের জন্য ফি দিতে হবে না শিক্ষার্থীদের: ডিসি জসিমউদ্দিন

0
232

নারায়ণগঞ্জের জেলা প্রশাসক (ডিসি) মো. জসিমউদ্দিন বলেছেন, এসাইনমেন্টের জন্য কোন শিক্ষার্থীকে ফি দেওয়া লাগবে না। এ ব্যাপারে ডিওকে খোঁজ নিতে বলেছেন। সোমবার সকালে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে তার নিজস্ব আইডিতে এ ঘোষণা দেন।
করোনা ভাইরাসের কারণে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীদের ক্ষতি পোষাতে সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে ১লা নভেম্বর থেকে মাধ্যমিকের শিক্ষার্থীদের পড়াশোনা শুরু হয়েছে। যেখানে সাপ্তাহিক অ্যাসাইনমেন্টের (কাজ) ভিত্তিতে শিক্ষার্থীদের পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ করার নির্দেশনা দেওয়া হয়েছে। সেই সাথে ডিসেম্বরের মধ্যে পাঠদান শেষ করার নির্দেশনা দেওয়া হয়েছে।শিক্ষার্থীদের পাঠ্যবই থেকে ৩০ কার্যদিবসের জন্য তৈরি করা হয়েছে সিলেবাস। ওই সিলেবাসের আলোকে বাসায় বসে শিক্ষার্থীরা বিষয়ভিত্তিক ‘অ্যাসাইনমেন্ট’ (কাজ) করে মূল্যায়নের জন্য সেগুলো শিক্ষকের কাছে জমা দেবে।
তবে নারায়ণগঞ্জ সহ দেশের বিভিন্ন স্থানে অ্যাসাইনমেন্টের জন্য বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অর্থ আদায়ের অভিযোগ রয়েছে। সেই আলোকে শিক্ষার্থীদের নিকট অ্যাসাইনমেন্টের জন্য কোন প্রকার ফি না নেওয়ার নির্দেশ দিয়েছেন নারায়ণগঞ্জের ডিসি জসিমউদ্দিন ।
এদিকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) গত শনিবার বিষয়ভিত্তিক ও শ্রেণি অনুযায়ী পাঠপরিকল্পনা প্রকাশ করেছে। এতে শিক্ষকের জন্য কয়েকটি (১২টি) নির্দেশনা আছে।
সেগুলো হচ্ছে, শিক্ষার্থীকে প্রতি সপ্তাহে ৩টি করে অ্যাসাইনমেন্ট দিতে হবে; নির্ধারিত বিষয়ের প্রস্তাবিত অ্যাসাইনমেন্ট জমা নেওয়া, মূল্যায়ন, পরীক্ষকের মন্তব্যসহ শিক্ষার্থীকে দেখানো এবং পরে প্রতিষ্ঠানে সেটি সংরক্ষণ করার কাজ ৩১ ডিসেম্বরের মধ্যে শেষ করতে হবে; এই কার্যক্রমে প্রতিটি শিক্ষার্থীর অংশগ্রহণ নিশ্চিত করতে হবে; তারা সাদা কাগজে লিখে অ্যাসাইনমেন্ট (কাজ) জমা দেবে; অ্যাসাইনমেন্টের আওতায় ব্যাখ্যামূলক প্রশ্ন, সংক্ষিপ্ত উত্তর প্রশ্ন, সৃজনশীল প্রশ্ন, প্রতিবেদন প্রণয়ন ইত্যাদি অন্তর্ভুক্ত আছে; অভিভাবক বা তাঁর প্রতিনিধি স্বাস্থ্যবিধি অনুসরণ করে প্রতি সপ্তাহে এক দিন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে অ্যাসাইনমেন্ট সংগ্রহ করবেন এবং জমা দেবেন।

আপনার মতামত লিখুন :