ওয়ার্কার্স পার্টির নেতা শফিউদ্দিন আহমেদ মারা গেছেন

0
120

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরোর সদস্য শ্রমিক নেতা শফিউদ্দিন আহমেদ (৮০) আর নেই। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন) শনিবার ১৪ নভেম্বর দিবাগত রাত সাড়ে তিনটায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু বরন করেন তিনি। গত ৩০ অক্টোবর শফিউদ্দিন আহমেদ কে হাসপাতালে ভর্তি করা হয়। দীর্ঘদিন ধরে তিনি বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগছিলেন। তিনি পাঁচ ছেলে ও এক মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

ওয়ার্কার্স পার্টির নারায়ণগঞ্জ জেলা কমিটির সাধারণ সম্পাদক হিমাংশু সাহা মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, শফিউদ্দিন আহমেদের মরদেহ ঢাকা থেকে দুপুর ২ টায় কেন্দ্রীয় শহীদ মিনার আনা হবে। সেখানে রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনসহ সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদন করবেন। বাদ আসর পাঠানটুলি কবরস্থানে নামাজে জানাজা শেষে দাফন করা হবে। মুন্সিগঞ্জ জেলার লৌহজং থানার ধানকুনিয়া গ্রামে জন্ম নেওয়া শফিউদ্দিন আহমেদ ১৯৬০ সালে লক্ষীনারায়ন কটন মিলের শ্রমিক হিসেবে কাজ শুরু করেন। ১৯৬৭ সালে কমিউনিস্ট পার্টির সংগঠক বন্ধু আবুল হাশেম এর হাত ধরে সক্রিয় রাজনীতিতে যুক্ত হয়ে শ্রমিক আন্দোলনে যোগ দেন তিনি। বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডসহ অসংখ্য শ্রমিক সংগঠনের সাথে যুক্ত ছিলেন।

এরশাদ বিরোধী আন্দোলনের অন্যতম ভূমিকা পালনকারী শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ গঠনের গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল তার।পাট শিল্প রক্ষায় ১৯৮৬ সালে গঠিত পাট সূতা বস্ত্রকল শ্রমিক-কর্মচারী সংগ্রাম পরিষদের কেন্দ্রীয় নেতা হিসেবে দায়িত্ব পালন করেছিলেন তিনি। জাতীয় বিভিন্ন গণ আন্দোলন ও শ্রমিক আন্দোলনের পাশাপাশি নারায়ণগঞ্জের বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক আন্দোলনের সক্রিয় নেতা ছিলেন শফিউদ্দিন আহমেদ।

নারায়ণগঞ্জ শ্রমিক আন্দোলনের অন্যতম দিকপাল শফিউদ্দিন আহমেদ ১৯৯৬ সাল থেকে ২০১৬ পর্যন্ত জাতীয় শ্রমিক ফেডারেশন বাংলাদেশ-এর কেন্দ্রীয় সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন ।১৯৮১ সাল থেকে ১৯৯৬ সাল পর্যন্ত ওয়ার্কার্স পার্টি নারায়ণগঞ্জ জেলা কমিটির সম্পাদকের (প্রধান) দায়িত্ব পালন করেন। ১৯৮৩ সালের ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য নির্বাচিত হন। ২০০১ সালে পার্টি কংগ্রেস ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরোর সদস্য নির্বাচিত হন। তাঁর মৃত্যুতে নতুন আইলপাড়া পাঠানটুলি এলাকায় শোকের ছায়া নেমে এসেছে। ইতিমধ্যেই বিভিন্ন সংগঠন শোক প্রকাশ করেছেন।

আপনার মতামত লিখুন :