বিভিন্ন দেশ থেকে চীনে যাওয়া হিমায়িত গরুর মাংসে করোনা

0
35

ব্রাজিল, নিউজিল্যান্ড এবং বলিভিয়ার মতো দেশ থেকে আমদানি করা হিমায়িত গরুর মাংস, ভুঁড়ি ও সেসব পণ্যের বক্স-মোড়কে  করোনার উপস্থিতি পাওয়া গেছে বলে জানিয়েছে চীনের উত্তরাঞ্চলীয় প্রদেশ জিনানের কর্তৃপক্ষ। বার্তা সংস্থা রয়টার্সের রোববারের এক প্রতিবেদন থেকে এ খবর জানা যাচ্ছে।

স্থানীয় সময় শনিবার দিনশেষে জিনান মিউনিসিপ্যাল হেলথ কমিশন তাদের ওয়েবসাইটে এক বিবৃতি দিয়ে জানিয়েছে, গুয়োতাই ইন্টারন্যাশনাল গ্রুপ ও সাংহাই ঝোংলি ডেভলপমেন্ট ট্রেডের মাধ্যমে এসব পণ্য আমদানি হয়েছে। তবে যে কোম্পানিগুলো এসব পণ্য পাঠিয়েছে বিবৃতিতে তাদের নাম উল্লেখ করা হয়নি।

সাংহাইয়ের ইয়াংশান বন্দর ছাড়াও ও আশপাশের বন্দর হয়ে এসব খাবার চীনে প্রবেশ করেছে। বিবৃতিতে বলা হচ্ছে, এ ঘটনার পর দুষিত এসব পণ্যের সংস্পর্শে আসা ও সংশ্লিষ্ট অন্যান্য ব্যক্তিসহ সাড়ে সাত হাজারেরও বেশি মানুষের করোনা পরীক্ষা করা হয়। তবে পরীক্ষায় তাদের সবার ফল করোনা নেগেটিভ এসেছে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী এর আগে গত সপ্তাহে সৌদি আরব থেকে চীনের লানেঝৌ শহরে যাওয়া হিমায়িত চিংড়ি, ব্রাজিল থেকে উহানে যাওয়া হিমায়িত গরুর মাংস এবং আর্জেন্টিনা থেকে শাডং ও জিয়াংশু শহরে যাওয়া গরুর মাংসের বক্সে করোনার উপস্থিতি খুঁজে পেয়েছিল চীনের সরকারি কর্তৃপক্ষ।

বিশ্বে গরুর মাংসের সর্ববৃহৎ আমদানিকারক দেশ হলো চীন। আর চীনে হিমায়িত গরুর মাংস রফতানিতে শীর্ষে রয়েছে লাতিন আমেরিকার দুই দেশ ব্রাজিল ও আর্জেন্টিনা।

তবে হিমায়িত গরুর মাংস থেকে মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেক কম বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। কিন্তু আমদানি করা খাবারের মধ্যে ভাইরাসটির উপস্থিতি শনাক্ত হওয়ার পর চীন সবসময় সতর্কতা জারি করে সংশ্লিষ্ট পণ্য আমদানিতে নিষেধাজ্ঞা জারি করে আসছে।

আপনার মতামত লিখুন :