বাহুবল জলমহালে মাছ শিকার: ৩টি মেশিন পুড়িয়ে ধ্বংস, ৫ হাজার টাকা অর্থদন্ড

0
55
সৈয়দ আব্দুল মান্নান বাহুবল হবিগঞ্জ থেকে।। হবিগঞ্জের বাহুবল উপজেলার স্নানঘাট ইউনিয়নের একটি সরকারি  জলমহালে সেচ যন্ত্ের মাধ্যমে মাছ শিকার শিকার কালে ৩টি মেশিন পুড়িয়ে ধ্বংস করা ও ভ্রাম্যমান আদালতে ৫ হাজার টাকা অর্থ দন্ড প্রদান করা হয়েছে।
ভোরে অতিথি পাখি শিকারিদের ধরতে অভিযান চালিয়েছিল উপজেলা প্রশাসন। তা ধরতে গিয়ে দেখা যায় নবীগঞ্জ সীমান্তে সরকারি বিল লিজ নিয়ে সেচ এর মাধ্যমে মাছ ধরছে। মোবাইল কোর্ট পরিচালনা করেন বাহুবল উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সিগ্ধা তালুকদার। এ তথ্য নিশ্চিত করেছেন উপজেলা নির্বাহী অফিসার স্নিগ্ধা তালুকদার। তিনি জানান গত ১৮ নভেম্বর ভোরে নবীগঞ্জের ইউএনও শেখ মহিউদ্দিন আহমেদ পাখি শিকারীদের ধরতে বাহুবল -নবীগঞ্জের সীমান্ত এলাকায় অভিযান পরিচালনা করেন। এ সময় ওই দৃশ্য দেখে বাহুবল উপজেলা নির্বাহী অফিসারকে অবহিত করা হলে তিনি তাৎক্ষণিকভাবে ঘটনাস্হলে মোবাইল কোর্ট পরিচালনা করে দন্ড প্রদান করেন।
সেচ এর মাধ্যমে এভাবে মাছ শিকার করলে সরকারি রাস্তা বা ভূমি বিনষ্ট হয়, পানির স্বাভাবিক প্রকৃতি পরিবর্তন হয়। এতে পরিবেশ এর ভারসাম্য নষ্ট হয়, যা লিজ শর্তের ভঙ্গ করে এবং আইন বিরোধী। তাই তাৎক্ষণিক আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়। বিষয়টি বাহুবল উপজেলার পাশে হওয়ায় উপজেলা নির্বাহী অফিসার বাহুবল কর্তৃক মোবাইল কোর্টের মাধ্যমে অর্থদন্ড প্রদান করা হয়।
আপনার মতামত লিখুন :