যুক্তরাজ্যে আল্লামা ইমদাদুল হক হবিগঞ্জীর ইন্তেকাল

0
109

বাংলাদেশের জাতীয় ঈদগাহের সাবেক ইমাম শায়খুল হাদিস আল্লামা ইমদাদুল হক হবিগঞ্জী (৮১) ইংল্যান্ডের একটি হাসপাতালে ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

মাওলানা ইমদাদুল হক হবিগঞ্জী ১৫ মার্চ ১৯৪১ ইং মোতাবেক ১৩৬১ হিজরিতে হবিগঞ্জ সদর থানার কাটাখালী গ্রামের এক দ্বীনী পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা মাওলানা আব্দুন নূরও একজন বিজ্ঞ আলেম ছিলেন।

১৩৭৪ হিজরিতে জামেয়া সাদিয়া রায়ধর মাদরাসায় পড়েন। ১৩৭৯ হিজরিতে দারুল উলুম মইনুল ইসলাম হাটহাজারী মাদরাসায় ভর্তি হন। সেখানে ফুনুনাত এবং দাওরায়ে হাদিস শেষ করে ইলমে হাদিস, তাফসির ও ফিকহ পড়েন।

আল্লামা হবিগঞ্জী বাংলাদেশের জাতীয় ঈদগাহের ইমামের দায়িত্বসহ ইসলামিক ফাউন্ডেশনের সম্পাদনা পরিষদের সদস্যও ছিলেন। তিনি গত ১০ বছর ধরে যুক্তরাজ্যে বসবাস করছিলেন। সেখানের বিভিন্ন মাদ্রাসায়ও তিনি ইলমে হাদিসের দারস প্রদান করেন। ‘হিদায়াতুস সারি ইলা দিরাসাতিল বুখারি’ নামে হাদিসের বিখ্যাত গ্রন্থ বুখারির একটি আরবি ব্যাখ্যা গ্রন্থও রচনা করেন তিনি।

তার সময়ে তরুণ শায়খুল হাদিস হিসেবে তার ব্যাপক সুনাম ও পরিচিত ছিল। তিনি দাওরাহ ফারেগ হওয়ার পর থকে দেশের বিভিন্ন মাদ্রাসায় তরুণ শায়খুল হাদিস হিসেবে দায়িত্ব পালন করেন।

কর্ম জীবনে আল্লামা হবিগঞ্জী ময়মনসিংহের জামিয়া ইসলামিয়া, সিলেটের ঐতিহ্যবাহী দরগাহ মাদরাসা, জামেয়া মাদানিয়া বিশ্বনাথ এবং ঢাকার মালিবাগ মাদরাসায় মুহতামিমের দায়িত্ব পালন করেন।

দেশের গণ্ডি পেরিয়ে তিনি পবিত্র নগরী মক্কা মসজিদ হারাম ও মক্কার সওলতিয়া মাদরাসায় বিভিন্ন সময় ইলমে হাদিসের দারস প্রদান করেন। সর্বশেষ তিনি সিলেটের ঐতিহাবাহী দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান জামেয়া তোয়াক্কুলিয়া রেঙ্গা মাদরাসার শায়খুল হাদিস হিসেবে দায়িত্ব পালন করেন।

রোববার (৬ ডিসেম্বর) দিবাগত রাতে ইংল্যান্ডের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন। মৃত্যুকালে তিনি ২ ছেলে, ৩ মেয়ে, আত্মীয়-স্বজন, ছাত্র-শিক্ষকসহ দেশ-বিদেশে অসংখ্য গুণগ্রাহী রেখেগেছেন।

আল্লামা ইমদাদুল হক হবিগঞ্জীর ইন্তেকালে শোক প্রকাশ করেছেন জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সভাপতি, সাবেক মন্ত্রী মুফতি মুহাম্মদ ওয়াক্কাস, নির্বাহী সভাপতি শায়খুল হাদিস মনছুরুল হাসান রায়পুরী, সিনিয়র সহসভাপতি মাওলানা আবদুর রহিম ইসলামাবাদী এবং মহাসচিব আল্লামা নূর হোসেন কাসেমি।

সিলেট জেলা জমিয়তের সভাপতি শায়খুল হাদিস আবদুল মতিন ধনপুরী, সিনিয়র সহসভাপতি কাজী আবদুস সালাম রশিদী মহল্লী, সিলেট মহানগর জমিয়তের সভাপতি মাওলানা আবদুল মালিক চৌধুরী, সিনিয়র সহসভাপতি মাওলানা প্রিন্সিপাল মাহমুদুল হাসান প্রমুখ।

জমিয়তে উলামায়ে ইসলামের নেতৃবৃন্দ এক শোক বার্তায় জানান, শায়খুল হাদিস মাওলানা ইমদাদুল হক হবিগঞ্জী ইন্তেকালের মধ্য দিয়ে জাতি একজন ইলমে হাদিসের খাদেমকে হারাল। যা সহজে পূরণ হওয়ার নয়। নেতৃবৃন্দ মরহুমের আত্মার মাগফেরাত ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জ্ঞাপন করেন।

আল্লাহ তাআলা ইলমে হাদিসের এ প্রবীণ খাদেমকে জান্নাতের উঁচু মাকাম দান করুন। আমিন।

আপনার মতামত লিখুন :