ফেসবুক.কম.বিডি অস্থায়ীভাবে বন্ধের আদেশ

0
55

ফেসবুক.কম.বিডি নামে নিবন্ধন নেয়া ডোমেইনটি বন্ধ করতে অন্তর্বর্তীকালীন আদেশ দিয়েছেন আদালত। একইসঙ্গে ডোমেইনটি কেন স্থায়ীভাবে বন্ধ করা হবে না তা জানতে চেয়ে কারণ দর্শানোর নেটিশ জারি করেছেন আদালত।

সোমবার (১৪ডিসেম্বর) ঢাকা জেলা জজ মোহাম্মদ শওকত আলী চৌধুরী এই আদেশ দেন।

ফেসবুক.কম.বিডি নামে ডোমেইন বরাদ্দ নেয়ায় এস কে শামসুল আলম নামের এক ব্যক্তির বিরুদ্ধে ৫০ হাজার মার্কিন ডলার (৪৪ লাখ টাকা) ক্ষতিপূরণ চেয়ে মামলা করে ফেসবুক। সোমবার এ মামলায় স্থায়ী নিষেধাজ্ঞার ওপর শুনানির জন্য দিন ধার্য ছিল। আদালতে ফেসবুকের পক্ষে শুনানি করেন আইনজীবী মোকছেদুল ইসলাম।

শুনানি শেষে আদালত ফেসবুক.কম.বিডি নামে বিটিসিএল থেকে বরাদ্দ নেয়া ডোমেইনটির উপর অন্তর্বর্তীকালীন নিষেধাজ্ঞা দেন।

গত ২২ নভেম্বর ফেসবুক ঢাকা জেলা জজ আদালতে ট্রেডমার্ক অ্যাক্ট ৯৬ ও ৯৭ ধারায় এবং ফৌজদারি আইনের ১৫১ ধারায় মামলা দায়ের করে। একইসঙ্গে ডোমেইনটির ওপর স্থায়ী নিষেধাজ্ঞা চাওয়া হয়।

মামলা সূত্রে জানা যায়, ‘এ ওয়ান সফটওয়্যার লিমিটেড’ নামে বাংলাদেশি একটি প্রতিষ্ঠান ‘ফেসবুক.কম.বিডি’ নামে একটি ডোমেইনের রেজিস্ট্রেশন নেয়। ওই ডোমেইনটি ৬ মিলিয়ন ডলারে বিক্রি করা হবে বলে ফেসবুক কর্তৃপক্ষ জানতে পারে। তারপর এটি বন্ধ করার জন্য ফেসবুক কর্তৃপক্ষ বিটিসিএল ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে নোটিশ পাঠায়। নোটিশ পাঠালেও তারা ডোমেইনটি বন্ধ করেনি।

এর আগে ফেসবুক.কম.বিডি নামে বিটিসিএল থেকে ডোমেইন বরাদ্দ নেওয়ায় এস কে শামসুল আলমের বিরুদ্ধে আইনজীবীর মাধ্যমে নোটিশ পাঠায় ফেসবুক।

বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেড (বিটিসিএল) থেকে ‘ফেসবুক.কম.বিডি’ নামে ডোমেইনটি ২০০৮ সালে বরাদ্দ নেন এস কে শামসুল আলম।

আপনার মতামত লিখুন :