বিতর্কিত দেওয়ানবাগী পীর মারা গেছেন: জানাজা ও দাফন আগামীকাল

0
89

রাজধানীর আরামবাগে অবস্থিত ‘দেওয়ানবাগ শরীফের’ প্রয়াত পীর মাহবুব-এ-খোদা ওরফে দেওয়ানবাগীর নামাজে জানাজা আগামীকাল মঙ্গলবার (২৯ ডিসেম্বর) বাদ জোহর দেওয়ানবাগে অনুষ্ঠিত হবে। জানাজার পর তাকে গার্ড অব অনার প্রদান করা হবে। এরপর বাবে মদিনা দেওয়ানবাগ শরীফে তার স্ত্রীর পাশে সমাহিত করা হবে। দেওয়ানবাগী পীরের ব্যক্তিগত সহকারি মোহাম্মদ মেহেদী এসব তথ্য জানান।

তিনি জানান, তিনি (দেওয়ানবাগ পীর) অসুস্থ ছিলেন না। হঠাৎ করেই সোমবার ভোরে অসুস্থ হয়ে পড়লে তাকে দ্রুত পান্থপথের স্কয়ার হাসপাতালে নিয়ে যাওয়া হয়। হাসপাতালের কর্তব্যরত চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। তার মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে সারাদেশ থেকে ভক্তরা আসতে শুরু করেছেন। জানাজা ও দাফন আগামীকাল সম্পন্ন করা হবে।

১৯৪৯ সালের ১৪ ডিসেম্বর ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ উপজেলার বাহাদুরপুর গ্রামে জন্ম নেন সৈয়দ মাহ্বুব-এ-খোদা দেওয়ানবাগী। দেওয়ানবাগী পীরের মৃত্যুর সংবাদ শুনে তাঁর অনুসারীরা মতিঝিলে দেওয়ানবাগ শরিফে আসতে শুরু করেছেন।

দেওয়ানবাগের পরিচালক ড. আরসাম কুদরত এ খোদা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, ১৯৭১ সালে স্বাধীনতাযুদ্ধে দেওয়ানবাগী পীর ৩ নম্বর প্লাটুন কমান্ডার হিসেবে পাক হানাদার বাহিনীর বিরুদ্ধে সাহসিকতার সঙ্গে যুদ্ধ করেন। যুদ্ধ শেষে তিনি সেনাবাহিনীর ১৬ বেঙ্গল রেজিমেন্টে রিলিজিয়াস টিচার হিসেবে দায়িত্ব পালন করেন। পরবর্তীতে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে তিনি সর্বমোট ১১ টি দরবার ও শতাধিক খানকাহ প্রতিষ্ঠা করেন।

আপনার মতামত লিখুন :