“নদীর জন্য দু’দিন, ফিরবে নদীর সুদিন” শ্লোগানে সিআরবি ২য় জাতীয় রিভার ক্যাম্প ২০২১ অনুষ্ঠিত

0
134
নদী প্রকৃতির রাজপথ।এ রাজপথ রক্ষায় সারা দেশের নদী রক্ষায় নদী সৈনিক গড়ার প্রত্যয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী”মুজিব শতবর্ষ”উপলক্ষে দেশের নদ-নদী রক্ষায় জাতীয় ভিত্তিক সংগঠন “ক্লিন রিভার বাংলাদেশে”র বিশেষ আয়োজনে ২২ ও ২৩ জানুয়ারি ২০২১ শুক্র ও শনিবার ঢাকার প্রান বুড়িগঙ্গা,শীতলক্ষ্যা ও তুরাগ নদীতে(নারায়ণগঞ্জ পাগলা মেরি ইন্ডারসন রেষ্টুরেন্ট ও বি.আই.ডব্লিউ.টি এ, ভি,আই,পি)জেটি সংলগ্ন বুড়িগঙ্গা নদীর তীরে অনুষ্ঠিত হয়ে গেল “২য় সিআরবি ন্যাশনাল রিভার ক্যাম্প”।
রিভার ক্যাম্পের উদ্বোধন ও অধিবেশনের সূচনা করেন ক্লিন রিভার বাংলাদেশের প্রধান নির্বাহী সোহাগ মহাজন ও আলোচক ও বিশেষ অতিথি হিসেবে অংশগ্রহণ করেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন বাপার যুগ্ম সম্পাদক মিহির বিশ্বাস, নদী ভিত্তিক জাতীয় সংগঠন নোঙর এর সভাপতি সুমন সামস এবং পরিবেশ বাঁচাও আন্দোলন ও বি আই ডব্লিউ টিএর সাবেক কর্মকর্তা বীরমুক্তিযোদ্ধা তোফায়েল আহম্মেদ। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন ক্লিন রিভার বাংলাদেশের মহাসচিব মনোরঞ্জন মন্ডল।
সমাপনি ও সনদপত্র বিতরন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বি.আই.ডব্লিউ. টি.এ এর চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক সাহেব ও সভাপতিত্ব করেন ক্লিন রিভার বাংলাদেশের প্রধান নির্বাহী সোহাগ মহাজন।
আয়োজনের সহ আয়োজক ছিল রোটারী ক্লাব অব ঢাকা বুড়িগঙ্গা, নদী ভিত্তিক জাতীয় সংগঠন নোঙর, তুরাগ নদী সুরক্ষা কমিটি, ইয়ূথ কাউন্সিল অব বাংলাদেশ ও ঢাকা ইয়ূথ ক্লাব ইন্টারন্যাশনাল এবং সহযোগিতায় ছিল বি.আই.ডব্লিউ.টি.এ, যুব মন্ত্রনালয় এবং বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি।
দুইদিন ব্যাপি রিভার ক্যাম্পে ছিল নদী সরেজমিন পরিদর্শন, সচিত্র প্রতিবেদন তৈরী, প্রতিকী পরিচ্ছন্নতা অভিযান, নদী ভিত্তিক বিভিন্ন অধিবেশন, তাবুতৈরী, তাবুবাস, কুকিং, সিক্রেট টাস্ক, নদী নাটিকা, রিভার ডিবেট, রিভার কুইজ,কালচারাল প্রোগ্রাম, ক্যাম্প ফায়ার, নদীর তীরে বৃক্ষরোপন অভিযান, সনদপত্র বিতরন অনুষ্ঠান ইত্যাদি।
ক্যাম্পে ক্লিন রিভার বাংলাদেশের সারাদেশের ১২ টি জেলা থেকে নির্বাচিত ৫০ জন প্রতিনিধি ও স্বেচ্ছাসেবক অংশগ্রহণ করে।
আপনার মতামত লিখুন :