এবার বিভাগ সেরা জয়িতা হলেন ড. জেবউননেছা

0
98

এবার ঢাকা বিভাগের সেরা জয়িতা হয়েছেন নারায়ণগঞ্জের মেধাবী কন্যা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জেবউননেছা। ঢাকা বিভাগের ১৩ জেলার মধ্যে শিক্ষা ও চাকুরি ক্যাটাগরিতে এ সম্মাননা পান জাবির লোকপ্রশাসন বিভাগের সাবেক এই চেয়ারম্যান।

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) বিভাগের ৫জন জয়িতাকে আনুষ্ঠানিকভাবে এ সম্মাননা তুলে দেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী শেখ ফজিলাতুন নেছা ইন্দিরা এমপি। ঢাকা বিভাগীয় কমিশনার মোঃ খলিলুর রহমানের সভাপতিত্বে রাজধানীর শিল্পকলা একাডেমী আয়োজিত এ অনুষ্ঠানে মন্ত্রণালয়ের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে দেয়া বক্তব্যে তিনি তাঁর এ সম্মাননা গর্ভধারীনি মা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উৎসর্গ করেন। অনুষ্ঠানে তাঁর জীবনের উপর নির্মিত একটি ভিডিওচিত্রও প্রদর্শন করা হয়।

ড. জেবউননেছা ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগ থেকে বিএসএস (সম্মান), এমএসএস এবং এমফিল ডিগ্রি অর্জন করেন। পরবর্তীকালে তিনি ভারতের বর্ধমান বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানে পিএইচডি ডিগ্রি নেন। বর্তমানে তিনি মালেয়শিয়ার পার্লিস বিশ্ববিদ্যালয়ে পোস্ট ডক্টরাল গবেষণা করছেন। ২০১৭ থেকে ২০২০ পর্যন্ত প্রথম নারী হিসেবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে লোকপ্রশাসন বিভাগের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। শিক্ষকতার পাশাপাশি তিনি ১৩টি গ্রন্থের লেখক। মুক্তিযুদ্ধ ও শিক্ষা গবেষণায় ১২টি সম্মাননা অর্জন করেছেন।

ড. জেবউননেছা জাতীয় দৈনিকগুলোকে প্রায় ২১ বছর ধরে কলাম লিখছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বেগম রোকেয়া মেমোরিয়াল ফাউন্ডেশন থেকে বেগম রোকেয়া স্বর্ণপদক অর্জন করেন। ড. জেবউননেছা নারায়ণগঞ্জের প্রখ্যাত কবি ও নাট্যকার মুহাম্মদ জালাল উদ্দিন নলুয়া এবং লুৎফা জালালের একমাত্র কন্যা।

আপনার মতামত লিখুন :